ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ঈদে বাড়তি বাস ভাড়া নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
‘ঈদে বাড়তি বাস ভাড়া নয়’ ৫ দফা দাবিতে জেলা প্রশাসককে স্মারকলিপি

চট্টগ্রাম: ঈদে ঘরমুখো মানুষকে ‘জিম্মি’ করে পরিবহন নৈরাজ্য ঠেকাতে নগরের বিভিন্ন বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা জানিয়েছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। ঈদ যাত্রাকে কেন্দ্র করে বাসে বাড়তি ভাড়া দাবি করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

রোববার (১৯ আগস্ট) ঈদুল আজহা উপলক্ষে লাগামহীন বাস ভাড়া এবং পরিবহন নৈরাজ্য নিয়ে বাঁশখালী স্টুডেন্টস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় জেলা প্রশাসক এসব কথা বলেন।

সভায় অ্যাসোসিয়েশন নেতারা অভিযোগ করেন, যাত্রী জিম্মি করে নতুন ব্রিজ-বাঁশখালী সড়কে পরিবহন নৈরাজ্য বেড়েই চলেছে।

বিশেষ করে দুই ঈদে নাড়ির টানে ঘরমুখো মানুষের কাছ থেকে দিগুন-তিনগুন বাস ভাড়া আদায় করেন পরিবহন সংশ্লিষ্টরা। একটি মহল গাড়ির কৃত্রিম সংকট তৈরি করে সিন্ডিকেটের বাইরের কোনো বাস সার্ভিসকে এ সড়কে চলতে না দিয়ে এসব নৈরাজ্য করছে।

নেতারা অভিযোগ করেন, পরিবহন নৈরাজ্যের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মানববন্ধন, স্মারকলিপি দেওয়ার পরেও প্রশাসনের পক্ষ থেকে কোনো ধরনের কার্যকারী পদক্ষেপ নেওয়া হয়নি। এ কারণে বাঁশখালীর ছাত্রসমাজ বরাবরই আশাহত।

নেতারা বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে। দক্ষিণ চট্টগ্রামের অর্ধকোটি মানুষ ঘরে ফেরার প্রস্তুতি নিচ্ছে। এসব মানুষকে জিম্মি করে পরিবহন সিন্ডিকেটের সদস্যরা যাতে বাড়তি ভাড়া আদায় করতে না পারে, সেদিক জেলা প্রশাসনের নজর দেওয়া প্রয়োজন।

এ সময় জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, ঈদে ঘরমুখো মানুষকে জিম্মি করে বাড়তি বাস ভাড়া আদায় ও পরিবহন নৈরাজ্যের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে জেলা প্রশাসন। নগরের বিভিন্ন বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে আইন অমান্যকারীদের শাস্তি নিশ্চিত করা হবে।

বাঁশখালী স্টুডেন্টস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ওয়াসিম আহমেদ বাংলানিউজকে বলেন, ঈদে ঘরমুখো মানুষকে জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করে একটি সিন্ডিকেট। এ বিষয়ে জানাতে আমরা জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেছি। স্বাচ্ছন্দ্যে মানুষের ঈদ যাত্রা নিশ্চিত করতে ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিয়েছি।

অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক আব্দুল্লাহ বাংলানিউজকে বলেন, নতুন ব্রিজ-বাঁশখালী সড়কসহ চট্টগ্রামের বিভিন্ন সড়কে পরিবহন নৈরাজ্য নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে আমরা কথা বলেছি। তিনি বিষয়টির একটি স্থায়ী সমাধানের আশ্বাস দিয়েছেন।

এদিকে সোমবার (২০ আগস্ট) থেকে নগরের বিভিন্ন বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবীর।

তিনি বাংলানিউজকে জানান, নগরবাসীর স্বাচ্ছন্দ্যে ঈদ যাত্রা নিশ্চিত করতে নগরের বিভিন্ন বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার (২০ আগস্ট) থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রঞ্জন চন্দ্র দে এবং আবদুস সামাদ শিকদারের নেতৃত্বে পরিবহন নৈরাজ্যের বিরুদ্ধে অভিযান পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।