ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি!

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি! হলরুম পরিদর্শন করেন ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান

চট্টগ্রাম: ছেলের পছন্দ বিবিএ। অন্যদিকে বাবা-মায়ের ইচ্ছে ইংরেজি। এ নিয়ে টানা ১৫ দিন ধরে বাসায় চলছিল দারুণ মান-অভিমান। শেষ পর্যন্ত ছেলের পছন্দের সাবজেক্টের কাছেই হারতে হলো বাবা-মাকে। হাসিমুখে তাই গুণগত শিক্ষায় গড়ে ওঠার কথা জানালেন তারা।

বিপুল উৎসাহ আর পছন্দের সাবজেক্টে ভর্তি হওয়ার এমন টেনশন নিয়ে সম্পন্ন হল চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) ২০১৮ সালের ফল সেমিস্টারের দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষা।

নগরের খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটির সবুজ পাহাড়ের পাদদেশে গড়ে ওঠা স্থায়ী ক্যাম্পাসে ১৬ ও ১৭ আগস্ট এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম ছাড়াও জেলার বিভিন্ন স্থান থেকে এ সময় ভিড় করেন প্রচুর সংখ্যক শিক্ষার্থী।

কেউবা আসেন অভিভাবক নিয়ে, কেউবা বন্ধুদের সঙ্গে দলবেঁধে।

আনন্দ মুখর পরিবেশে প্রথম দিন অনুষ্ঠিত হয় গ্র্যাজুয়েশন বা অনার্স প্রোগ্রামের বিষয় সমূহের পরীক্ষা। দ্বিতীয় দিন এমবিএ প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা চলাকালীন হলরুম পরিদর্শন করেন ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

তিনি বলেন, গতানুগতিক ভর্তি পরীক্ষায় মুখস্থবিদ্যার প্রভাব দেখা যায়। সময়ের সঙ্গে এগিয়ে যেতে তাই প্রশ্নের মান উন্নত করতে হবে। পাশাপাশি মৌলিক বিষয়ে শিক্ষার্থীদের জ্ঞানের পরীক্ষার যেন সুযোগ থাকে সেদিকে নজর দেওয়া জরুরি।

তিনি আরও বলেন, উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিত করাই এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বড় চ্যালেঞ্জ। ইডিইউ কর্মমুখী সিলেবাস সমৃদ্ধ যুগোপযুগী শিক্ষা ছড়িয়ে দিতে বদ্ধপরিকর।

অন্যান্যের মধ্যে এই সময় উপস্থিত ছিলেন ইডিইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ড. মোহাম্মদ রকিবুল কবির, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

চট্টগ্রাম নগরের হিলভিউ আবাসিক এলাকা থেকে এমবিএতে ভর্তি হতে এসেছেন ফাহমিদা ইয়াসমিন। তিনি বলেন, আমার ভাইয়া এখন থেকে পড়ালেখা শেষ করেছেন। তার স্ত্রী (ভাবি) একই বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন শেষ করার পথে। ভালো মানের শিক্ষার জন্য তাই আমিও ইডিইউকে বেছে নিয়েছি।

নগরের হালিশহর বি ব্লকের অভিভাবক গৃহিনী সায়মা আকতার বলেন, আমার ছেলের পছন্দ বিবিএ। আমি আর তার বাবা চাই সে ইংরেজি সাহিত্য নিয়ে পড়ুক। তবে সে যাই পড়ুক ভালো শিক্ষাটা যেন পায় সেটাই কামনা।

কর্তৃপক্ষ জানান, ইডিইউর নিজস্ব ওয়েব সাইট থেকে ফল সেমিস্টারের ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে। সব ধরনের তথ্যের জন্য ০১৭১৪ ১০২০৬২, ০১৯৭৪-১০২০৬২ ও ০৩১-২৫৫৮৬৪৬ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

বর্তমানে ইডিইউতে বিবিএ, এমবিএ, ইংরেজী, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে উচ্চ শিক্ষায় ভর্তির সুযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।