ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নাট্যাধারের নাটক ‘৩২ ধানমণ্ডি এবং...’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
নাট্যাধারের নাটক ‘৩২ ধানমণ্ডি এবং...’ ‘৩২ ধানমণ্ডি এবং...’ নাটকের একটি দৃশ্য

চট্টগ্রাম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে গ্রুপ থিয়েটার নাট্যাধারের নতুন নাটক ‘৩২ ধানমণ্ডি এবং...’ এর প্রথম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে রোববার (১২ আগস্ট) রাতে নাটকটির রেকর্ডিং করা হয়।

নাটকে দেখা যায়, ১৯৭১ সালের আগপর্যন্ত পাকিস্তান কর্তৃক বাঙালিদের ওপর নির্যাতন, শোষণ ও বঞ্চনার চিত্র। বাঙালিরা যখন দিশেহারা হয়ে পথপ্রদর্শক খুঁজছিল, ঠিক তখনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই বজ্রকণ্ঠ ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’ বাঙালি জাতিকে মুক্তির পথ দেখায়।

৭ই মার্চের সেই কালজয়ী ভাষণ, ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ, পাকিস্তানের বিরুদ্ধে বিজয়, যুদ্ধ পরবর্তী বাংলাদেশকে নিজ পায়ে দাঁড় করানোর জন্য বঙ্গবন্ধুর প্রচেষ্টা, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার এবং বীরাঙ্গনাদের জন্য বঙ্গবন্ধুর ভালোবাসা দেখা যায় এ নাটকে।

পনেরোই আগস্ট কালো রাতের কালো অধ্যায় মুজিব হত্যার দৃশ্যপট তুলে ধরার সাহস দেখিয়েছে নাট্যাধার।

৭৫ পরবর্তী অশুভ শক্তির উত্থানও দেখা যায় নাটকে। অশুভ শক্তির হাত থেকে নতুন প্রজন্মের হাতে লাল-সবুজের পতাকা দিয়ে এ নাটক শেষ হয়।  

নাট্যকার আহাম্মদ কবিরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শারমিন সুলতানা রাসা। রূপসজ্জায় ছিলেন শাহীনূর সরোয়ার। সার্বিক নির্দেশক হিসেবে ছিলেন চবি নাট্যকলা বিভাগের শিক্ষক মোস্তফা কামাল যাত্রা। সার্বিক ব্যবস্থাপনায় দল প্রধান মাসরুজ্জামান মুকুট।

নাটকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন তরুণ মঞ্চাভিনেতা মাসউদ আহমেদ। অভিনয় করেছেন শারমিন সুলতানা রাসা, হারুন বাবু, জসিম উদ্দিন, তুহিন ইসলাম, শান্তা পাল, মো. কাউসার মজুমদার, সুমন, ইফতি, রিমন, তিনা এবং মোহাম্মদ আলী।

রিফাত মোস্তফার প্রযোজনায় বুধবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৬টা ৫ মিনিটে নাটকটি বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রচারিত হয়।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।