ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এস কে সিনহা কুখ্যাত অপরাধী, বললেন চবি ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এস কে সিনহা কুখ্যাত অপরাধী, বললেন চবি ভিসি অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) সমালোচনা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা একজন কুখ্যাত অপরাধী। তিনি বাংলাদেশকে নিয়ে চক্রান্ত করছেন। 

বুধবার (১৫ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বিশ্ববিদ্যালয়ের সিনেটকক্ষে অনুষ্ঠিত এ আলোচনাসভায় ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘এস কে সিনহা একজন কুখ্যাত অপরাধী, দুর্নীতিবাজ ও প্রতারক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আওতাধীন ১০টি মেডিকেল কলেজ অবৈধ কিছু শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আরেফিন সিদ্দিক আদালতে মামলা করেন। আদালত ওইসব কলেজকে ১০ কোটি টাকা জরিমানা করেন।
’  

‘এস কে সিনহা আরেফিন সিদ্দিককে ৫ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের কোষাগারে ও বাকি ৫ কোটি টাকা দাতব্য খাতে রাখতে বলেন। কিন্তু আরেফিন সিদ্দিক  পুরো ১০ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের কোষাগারে রেখে দেন। ’

তিনি বলেন, ‘যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডের সাজা কার্যকর হওয়া মীর কাসেম আলীর ছোটভাই মামুনের সঙ্গে নিউইয়র্কে সাক্ষাৎ করেছেন এস কে সিনহা। এসময় তিনি বিপুল অঙ্কের টাকা নিয়েছেন। টাকা নিয়ে পুরো বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। ’  

চবি উপাচার্য ইফতেখার চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কিছু মেডিকেল কলেজ থেকেও আমাদের ৫ কোটি টাকা পাওয়ার কথা। আমরা ভেবেছিলাম ২ কোটি টাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারকে আধুনিকায়নের কাজে ও আড়াই কোটি টাকা মা ও শিশু হাসপাতাল এবং বাকি টাকাটা অন্যান্য মেডিকেল কলেজকে দিয়ে দেবো। ’  

‘কিন্তু (সাবেক) প্রধান বিচারপতি এস কে সিনহা সেই টাকাটা একটি গ্রুপকে দিয়ে দেন। সেই গ্রুপটি এর বিনিময়ে এস কে সিনহাকে অনৈতিক সুবিধা দেয়। পরে আমরা মামলা করে দুই কোটি টাকা আদায় করে নিই’ দাবি করেন আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন হলুদ দলের সাবেক এই নেতা।  

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। একই সঙ্গে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের বিভিন্ন উন্নয়মূলক কার্যক্রমের প্রশংসা করেন চবি ভিসি ড. ইফতেখার।  

এর আগে সভার শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বক্তব্য দেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. অলক পাল, সিনেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমদ, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
জেইউ/টিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।