ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শোকদিবসে যত আয়োজন চট্টগ্রামে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
শোকদিবসে যত আয়োজন চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

চট্টগ্রাম: আজ ১৫ আগস্ট জাতীয় শোকদিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী।

এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

নগর আওয়ামী লীগ: নগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিতব্য চট্টগ্রামে ঐতিহ্যবাহী মেজবানে অংশগ্রহণের উদ্দেশ্যে মঙ্গলবার (১৪ আগস্ট) দুপুরে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে একটি পরিবহন বহর টুঙ্গিপাড়ায় পৌঁছেছে।

সেখানে বুধবার (১৫ আগস্ট) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক): চসিকের উদ্যোগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রধান কার্যালয়, আঞ্চলিক অফিস, ওয়ার্ড কার্যালয়, করপোরেশন পরিচালিত স্কুল/কলেজ, হাসপাতালসহ সিটি করপোরেশনের অন্যান্য সকল কার্যালয়ে জাতীয় পতাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন।

সকাল ৭টায় করপোরেশন পরিচালিত ফোরকানিয়া মাদ্রাসায় নিজস্ব উদ্যোগে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত, সকাল সাড়ে ৮ টায় করপোরেশন সম্মুখস্থ বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯ টায় সিটি করপোরেশন পরিচালিত সকল স্কুল ও কলেজ মিলনায়তনে বিদ্যালয়-কলেজের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও আলোচনা সভা, সকাল সাড়ে ৯ টায় কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

উত্তর জেলা আওয়ামী লীগ: উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে ভোরে কালো পতাকা উত্তোলন। জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা। কালো ব্যাজ ধারণ এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সকাল ১০টা দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া। বিকেলে উপজেলা ও পৌরসভায় কর্মসূচি।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ: দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টায় কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা। কালো ব্যাজ ধারণ এবং আন্দরকিল্লাস্থ দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকিৃতিতে শ্রদ্ধা নিবেদন। এরপর দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া এবং দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। বিকেলে উপজেলা এবং পৌরসভার কর্মসূচি।

মুক্তিযোদ্ধা সংসদ: সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো ব্যাজ ধারণ, রীমা কমিউনিটি সেন্টারে দুপুর ২টায় কোরানখানি ও মিলাদ মাহফিল, বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধুকে নিবেদিত করে শিশু–কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় চিত্রাংকন, বঙ্গবন্ধুকে নিয়ে গান/দেশের গান, বঙ্গবন্ধুর উপর কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, বিকেলে আলোচনা সভা ও প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।