ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘পরিবেশবান্ধব নগর হবে চট্টগ্রাম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
‘পরিবেশবান্ধব নগর হবে চট্টগ্রাম’ এসএস খালেদ সড়ক ও সার্সন রোডের গোলচত্বরে ‘মৈত্রী-১’ উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামকে পরিবেশবান্ধব নগর হিসেবে গড়ে তুলবেন বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় নগরের এসএস খালেদ সড়ক (আসকার দীঘির পূর্বপাড়) ও সার্সন রোডের গোলচত্বরে ‘মৈত্রী-১’ নামের ভাস্কর্য উদ্বোধনকালে মেয়র এ কথা জানান।   

মেয়র বলেন, চট্টগ্রাম প্রকৃতি প্রদত্ত নান্দনিক শহর।

সাগর, পাহাড়, সমতলের সম্মিলনে এ শহর গড়ে উঠেছে। এ শহরের বাসিন্দাদের কারণে প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হয়ে গেছে।
সৌন্দর্য পুনরুদ্ধারের জন্য ‘গ্রিন ও ক্লিন সিটি’ ভিশন নিয়ে কাজ করছি। এ ভিশন তখনি অর্জন করতে পারবো যদি শহরের বাসিন্দারা নিজ নিজ অবস্থান থেকে একজন সুনাগরিকের ভূমিকা পালন করবেন।

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীনপুরো নগরকে সবুজায়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনার কথা উল্লেখ করে মেয়র বলেন, আমরা পরিকল্পনা নিয়েছি পুরো নগরকে এলইডি লাইটিংয়ের আওতায় নিয়ে আসব। যত গোলচত্বর আছে, সড়ক বিভাজক আছে সব দৃষ্টিনন্দনভাবে সাজানো হবে।  

জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন বাংলানিউজকে বলেন, গোলচত্বরটি জামালখান, বাগমণিরাম ও চকবাজার ওয়ার্ডের সীমানায় বলেই মৈত্রী নামকরণ ও ডিজাইন করা হয়েছে। ভাস্কর প্রণব সরকার ও স্থপতি আইনুল ইসলাম শাওন শৈল্পিক ডিজাইন করেছেন এ ভাস্কর্যের। আর্থিকভাবে পৃষ্ঠপোষকতা দিয়েছেন ভেগাস ফার্নিচারের মালিক মো. সাইফুদ্দিন চৌধুরী দুলাল।

শৈবাল দাশ সুমন বলেন, ইতিমধ্যে আমরা জামালখানজুড়ে সৌন্দর্যবর্ধনের অনেক প্রকল্প বাস্তবায়ন করেছি। লাইভ ফিশ জোন ও বার্ড জোনের জন্য আমরা সিটি করপোরেশনে প্রকল্প সাবমিট করেছি। আশাকরি, ঈদুল আজহার পর কাজ শুরু করতে পারবো। আরও কিছু ম্যুরালের কাজ চলমান রয়েছে। জামালখানে একটি মুক্তমঞ্চ করে নিয়মিত সাংস্কৃতিক পরিবেশনার সুযোগ সৃষ্টির পরিকল্পনা রয়েছে।

‘মৈত্রী-১’ উদ্বোধন শেষে মেয়র নূর আহমদ সড়কের ‘মৈত্রী-২’ ভাস্কর্য উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।