ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শরফ এলপিজির সঙ্গে বেলজিয়ামের ডিইসির চুক্তি  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
শরফ এলপিজির সঙ্গে বেলজিয়ামের ডিইসির চুক্তি   শরফ এলপিজির চেয়ারম্যান আসিফুজ্জামান চৌধুরী ও ডিইসি সিইও লুক জেকিনন চুক্তি সইয়ের পর হস্তান্তর করেন

চট্টগ্রাম: সীতাকুণ্ডের বাঁশবাড়িয়ায় ৮ একর জায়গার ওপর ১৮০ কোটি টাকা বিনিয়োগে স্থাপিত হচ্ছে শরফ এলপিজি লিমিটেড নামের নতুন একটি কারখানা। ২০২০ সাল থেকে দৈনিক ১৫ হাজার বোতল এলপিজি গ্যাস উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১০ আগস্ট) সন্ধ্যায় নগরের পেনিনসুলা হোটেলে শরফ এলপিজির সঙ্গে বেলজিয়ামের ডিইসি ইন্টারন্যাশনাল লিমিটেডের চুক্তিসই অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

শরফ এলপিজির পক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ইউসিবি ব্যাংকের পরিচালক আসিফুজ্জামান চৌধুরী এবং ডিইসির পক্ষে সিইও লুক জেকিনন চুক্তিতে সই করেন।

এ সময় উপস্থিত ছিলেন শরফ এলপিজির সিইও মোহাম্মদ গোলাম নওশের আলী, পরিচালক নওশের হাসান, ডিইসির প্রজেক্ট ইঞ্জিনিয়ার হার্ভ ডিসারটেইন, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, বিন হাবিব বিডি ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক সালমান বিন হাবিব প্রমুখ।

চুক্তি অনুযায়ী ডিইসি এক বছরের মধ্যে উৎপাদনের ৪৫ শতাংশ এবং দুই বছরের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ করবে।

এলপিজি প্ল্যান্ট পরিপূর্ণ উৎপাদন শুরুর পর থেকে তিন বছর প্রজেক্ট ফাইন্যান্সের ব্যবস্থা করবে।

ডিইসির ম্যানেজার রাইহানুর রহমান বাংলানিউজকে জানান, শরফ এলপিজির প্ল্যান্টে চারটি ক্যাপসুল আকৃতির (বুলেট) স্টোরেজ ট্যাংকে ৫ হাজার টন এলপিজি মজুদ রাখা যাবে। কারখানাটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় হলেও জরুরি মুহূর্তে ম্যানুয়ালি পরিচালনা করার সুযোগ থাকবে।   

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।