ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভালো মানুষ সংগঠিত হলে অশুভ শক্তি থাকবে না

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ভালো মানুষ সংগঠিত হলে অশুভ শক্তি থাকবে না ইস্কন আয়োজিত উল্টো রথযাত্রা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: সমাজের ভালো মানুষেরা সংগঠিত হলে অশুভ শক্তি আর থাকবে না বলে মন্তব্য করেছেন সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।

রোববার (২২ জুলাই) নগরের ডিসি হিলে ইস্কন আয়োজিত উল্টো রথযাত্রার ধর্মীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আবদুচ ছালাম বলেন, হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানসহ সব ধর্মের মানুষকে নিয়ে দেশে উন্নয়নের কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তার নেতৃত্বে সমাজের ভালো মানুষেরা সংগঠিত হলে অশুভ শক্তি আর অপরাধ করার সুযোগ পাবে না। সেজন্য সবাইকে সংঘবদ্ধ হয়ে অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

ইস্কন আয়োজিত উল্টো রথযাত্রা।   ছবি: উজ্জ্বল ধরসম্মেলনে নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, বর্তমান সরকার ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষায় দৃঢ় অঙ্গিকারবদ্ধ। এজন্য ধর্মীয় সম্প্রীতিকে প্রাধান্য দিয়ে একে অপরের সঙ্গে সুসম্পর্ক ও শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখতে হবে।

তিনি বলেন, এদেশে কোনো ধর্মকে আলাদা চোখে দেখার সুযোগ নেই। সবাইকে একই মন-মানসিকতা নিয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। ২০০১ সালের পর এদেশে মানুষকে যে দুর্ভোগ পোহাতে হয়েছে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তার অবসান হয়েছে।  

নন্দনকানন ইস্কন মন্দিরের সভাপতি পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী’র সভাপতিত্বে ও সুমন চৌধুরী’র সঞ্চালনায় সম্মেলনে নন্দনকানন ইস্কন মন্দিরের সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, তারককৃষ্ণ নাম দাস ব্রহ্মচারী প্রমুখ বক্তব্য দেন।

ইস্কন আয়োজিত উল্টো রথযাত্রা।  ছবি: উজ্জ্বল ধরএসময় উপস্থিত ছিলেন ইস্কনের বিভাগীয় সেক্রেটারি চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী, পুন্ডরিক বিদ্যানিধি স্মৃতি সংসদের সভাপতি প্রফুল্ল রঞ্জন সিংহ, বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন তালুকদার, নগর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারম্যান দিলীপ মজুমদার, জন্মাষ্টমী পরিষদের কেন্দ্রিয় সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট তপন কান্তি দাশ, কেডিএস গ্রুপের পরিচালক নিতাই দাস, মহিলা কাউন্সিলর নিলু নাগ প্রমুখ।

সম্মেলন শেষে উল্টো রথযাত্রা নন্দনকান গৌর নিতাই আশ্রম ডিসি হিল এলাকা থেকে শুরু হয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির এসে শেষ হয়।  

এতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজারো মানুষ ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন, পৌরাণিক সাজ ও বাদ্যযন্ত্র নিয়ে যোগদান করেন।

ইস্কন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে রথযাত্রা উৎসব
ইস্কন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হয়েছে।

সনাতন সম্প্রদায়ের হাজারো ভক্ত সমাগমের মধ্য দিয়ে “জয় জগন্নাথ, জয় জগন্নাথ’’ ধ্বনিতে ঢাক-ঢোল, শংঙ্খ, মৃদঙ্গের তালে বিভিন্ন রকমের পৌরাণিক সাজে সজ্জিত ও হরিনাম সংকীর্তন সহযোগে রথের দড়ি টেনে নগরের হাজারী লেইনের কেসিদে রোড হয়ে আন্দরকিল্লা, চেরাগী পাহাড়, জামালখাঁন মোড়, কাজীর দেউড়ি, চট্টেশ্বরী, গোলপাহাড় মোড় ও প্রবর্তক মোড় হয়ে নিউ নীলাচল খ্যাত ইস্কন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে শ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রা মহারাণী শুভ পদার্পণ করেন।  

এ উপলক্ষে রোববার (২২ জুলাই) নগরের শহীদ মিনারে প্রবর্তক সংঘের সহ সভাপতি ডা. রনজিত দের সভাপতিত্বে জগন্নাথ দেবের রথযাত্রার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

এতে মঙ্গলাচরণ ও শুভেচ্ছা বক্তব্য দেন শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী। স্বাগত বক্তব্য দেন প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক বাবু তিনকড়ি চক্রবর্তী, কাউন্সিলর জহর লাল হাজারী প্রমুখ।

ইস্কন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে তিনটি আকর্ষণীয় রথে জগন্নাথ, বলদেব, সুভদ্রা মহারাণী আরোহনের মাধ্যমে শোভাযাত্রা শুরু হয়।  

শোভাযাত্রা উদ্বোধন করেন ভারতের শ্রীধাম মায়াপুরের শ্রীপাদ তারক কৃষ্ণ নাম দাস ব্রহ্মচারী। এছাড়াও সন্ধ্যায় প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।