ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রধানমন্ত্রীর পুরস্কারপ্রাপ্ত ফজলে করিমকে সম্মাননা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
প্রধানমন্ত্রীর পুরস্কারপ্রাপ্ত ফজলে করিমকে সম্মাননা বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর পুরস্কারপ্রাপ্ত সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীকে সংবর্ধিত করেছে চট্টগ্রাম সমিতি ওমান।

চট্টগ্রাম: বৃক্ষরোপণে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার অর্জন করায় রাউজানের সংসদ সদস্য এবং রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীকে সংবর্ধিত করেছে চট্টগ্রাম সমিতি ওমান।

সমিতির সভাপতি লায়ন মোহাম্মদ ইয়াছিন চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল শুক্রবার (২০ জুলাই) রাউজানে তার বাসভবনে গিয়ে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানায়।

এসময় সমিতির সহ-সভাপতি জসীম উদ্দিন, সহ-সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, কার্যকরী সদস্য আবদুল করিম ও শাহদাত হোসেন উপস্থিত ছিলেন।

২০১৭ সালে বৃক্ষরোপণে সারাদেশের মধ্যে শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করে রাউজান উপজেলা। এ কৃতিত্বের জন্য স্থানীয় সংসদ ফজলে করিম চৌধুরীকে বুধবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্বর্ণপদক’ প্রদান করেন।

এবারসহ তিনবার প্রধানমন্ত্রীর হাত থেকে জাতীয় পুরস্কার গ্রহণ করেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। গত বছর তিনি অর্জন করেছিলেন ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’। এর আগে বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার অর্জন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ক্রেস্ট ও স্বর্ণপদক গ্রহণ করেন তিনি।

শুভেচ্ছা জানাতে গিয়ে ইয়াছিন চৌধুরী বলেন, ‘সবুজ ও পরিছন্ন রাউজানের স্বপদ্রষ্টা এবিএম ফজলে করিম চৌধুরী বৃক্ষরোপণে পর পর তিন বার জাতীয় স্বর্ণপদক অর্জন করে শুধু বিরল রেকর্ড করেননি, সেই সাথে রাউজান উপজেলাকে উচ্চ মর্যাদার আসনে বসিয়েছেন। ’

সমিতির নেতাদের উদ্দেশ্যে সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, ‘প্রত্যেকটি মানুষের দায়িত্ব পরিবেশ রক্ষায় এবং ফলমূল উৎপাদনের লক্ষে বৃক্ষরোপণ করা। রাউজানবাসী তা করে দেখিয়েছে এবং শ্রেষ্ঠ হয়ে সারাদেশকে আলোকিত করেছে। এ পুরস্কারপ্রাপ্তি বৃক্ষরোপণে মানুষকে আরও বেশি অনুপ্রাণিত করবে নিঃসন্দেহে। ’

তিনি রাউজানকে ক্লিন, পিঙ্ক আর গ্রিন উপজেলা করার উদ্যোগকে সফল করতে চট্টগ্রাম সমিতি ওমানকে এগিযে আসার আহবান জানান।

এবিএম ফজলে করিম চৌধুরীর উদ্যোগে রাউজানকে পিঙ্ক, ক্লিন ও গ্রিন সিটিতে রূপান্তরের অংশ হিসেবে গত বছরের ২৫ জুলাই উপজেলায় একসঙ্গে এক ঘণ্টায় ৪ লাখ ৮৭ হাজার ৫৪০টি ফলজ গাছের চারা রোপণ করা হয়। তার এ উদ্যোগ সারাদেশে বেশ আলোচিত ও প্রশংসিত হয়।

রোপণ করা চারার বেশির ভাগই ধীরে ধীরে পরিপক্ষ হয়ে ওঠেছে। কয়েক বছরের মধ্যে ফল আসবে বলে আশা করা যাচ্ছে। তখন রাউজানবাসীকে বিভিন্ন ফল বাইরে থেকে কিনে খেতে হবে না।

নিজ উপজেলার বিভিন্ন সভা-সমাবেশে বেশি করে ফলজ, বনজ, ওষুধিসহ নানান জাতের বৃক্ষরোপণের জন্য সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়ে থাকেন এবিএম ফজলে করিম চৌধুরী। এছাড়া নিজের গ্রামের বাড়ি ও বাগানবাড়িতে ফলজ বৃক্ষরোপণ করে প্রাকৃতিক রূপে সাজিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।