ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে পাসের হার-জিপিএ-৫ বাড়লেও পিছিয়ে মানবিক

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
চট্টগ্রামে পাসের হার-জিপিএ-৫ বাড়লেও পিছিয়ে মানবিক এইচএসসিতে ভাল ফলাফল করায় পরীক্ষার্থীদের উল্লাস। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাসের হার ও জিপিএ-৫ দু’টোই বেড়েছে। যদিও বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের চেয়ে মানবিক বিভাগে পাসের হার তুলনামূলকভাবে কম।  ইংরেজি ও আইসিটি বিষয়ে ফল বিপর্যয়ের কারণে মানবিক বিভাগে পাসের হার কমেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (১৯ জুলাই) প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে গতবছরের চেয়ে ১ দশমিক ৬৪ শতাংশ বেড়ে এবার পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। গতবছরের চেয়ে ২২২ জন বেড়ে এবার জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন।


আরও খবর>>**এইচএসসিতে চট্টগ্রামে পাসের হার ৬২.৭৩ শতাংশ
গতবছরের চেয়ে ৪ দশমিক ২৩ শতাংশ কমে এবছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ, ৪ দশমিক ২০ শতাংশ বেড়ে মানবিকে পাসের হার ৫১ দশমিক ৬৯ শতাংশ এবং ২ দশমিক৬৫ শতাংশ বেড়ে ব্যবসা শিক্ষা বিভাগে পাসের হার ৬৮ দশমিক ০১ শতাংশ।

এইচএসসিতে ভাল ফলাফল করায় পরীক্ষার্থীদের উল্লাস।                                             <div class=

ছবি: সোহেল সরওয়ার" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/bg-220180719212728.jpg" style="margin:1px; width:100%" />তিন বিভাগের মধ্যে এবার তুলানমূলকভাবে মানবিকে পাসের হার কম।

এ বিষয়ে জানতে চাইলে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, তুলনামূলকভাবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার সামান্য বেড়েছে। তবে আরও ভাল ফলাফল আশা করে ছিলাম। ইংরেজি ও আইসিটি বিষয়ের কারণে মানবিক বিভাগে পাসের হার একটু কম এসেছে। নইলে শিক্ষাবোর্ডে পাসের হার আরও বাড়তো। ইংরেজি ও আইসিটি বিষয়ে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের চেয়ে মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাসের হার কম। এবছর বিজ্ঞান বিভাগে ইংরেজিতে পাসের হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ ও আইসিটি বিষয়ে ৯৬ দশমিক ৭১ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে ইংরেজিতে পাসের হার ৮৪ দশমিক ৫৫ শতাংশ ও আইসিটি বিষয়ে ৮৬ দশমিক ৮৪ শতাংশ। এ দুই বিভাগে থেকে কমে মানবিক বিভাগে ইংরেজিতে পাসের হার ৬৯ দশমিক ৬৮ শতাংশ ও আইসিটি বিষয়ে ৭৪ দশমিক ৩৩ শতাংশ।    

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার নগরীসহ, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে এবার এইচএসসি পরীক্ষায় পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন।

এইচএসসিতে ভাল ফলাফল করায় পরীক্ষার্থীদের উল্লাস।  ছবি: সোহেল সরওয়ারএইচএসসিতে ১০০টি কেন্দ্রে এবার ৯৭ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৬ হাজার ৮৫৮ জন। এর মধ্যে ৪৭ হাজার ৬২৮ জন ছাত্র ও ৪৯ হাজার ২৩০ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে ২০ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে এবার পাস করেছে ১৪ হাজার ৯৮৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১৮৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৮ হাজার ৫৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬ হাজার হাজার ৪১ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৫৩ জন। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৭ হাজার ৭৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৫২৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন।

বিজ্ঞান বিভাগে পাসের হার কমেছে: গতবছরের চেয়ে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার বাড়লেও এবছর ৪ দশমিক ২৩ শতাংশ কমে এবছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ। ২০ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪ হাজার ৯৮৬ জন। এরমধ্যে মেয়েদের পাসের হার ৭৫ দশমিক ৯৮ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ।

বিজ্ঞানে পাসের হার কমার বিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, এবার পদার্থ ও রসায়ন বিজ্ঞানে পাসের হার কম হওয়ায় বিজ্ঞানে পাসের হার কমেছে। গতবছরের চেয়ে ৬ দশমিক ৫২ শতাংশ কমে রসায়ন বিজ্ঞান প্রথম পত্রে এবার পাসের হার ৮৬ দশমিক ১২ শতাংশ এবং ২ দশমিক ৭৯ শতাংশ কমে রসায়ন বিজ্ঞান দ্বিতীয় পত্রে এবার পাসের হার ৮৫ দশমিক ০০ শতাংশ। একইভাবে ৭ দশমিক ৬৩ শতাংশ বেড়ে পদার্থ বিজ্ঞান প্রথম পত্রে এবার পাসের হার ৭২ দশমিক ৩৬ শতাংশ এবং ১৫ দশমিক ২৬ শতাংশ কমে পদার্থ বিজ্ঞান দ্বিতীয় পত্রে এবার পাসের হার ৭৫ দশমিক ৬৭ শতাংশ।

নগর এগিয়ে থাকলেও পিছিয়ে খাগড়াছড়ি জেলা: এইচএসসি পরীক্ষার ফলাফলে এবারও যথারীতি এগিয়ে নগরের পরীক্ষার্থীরা এবং ৩ পাবর্ত্য জেলার মধ্যে পিছিয়ে রয়েছে খাগড়াছড়ি জেলা। গতবছর থেকে ১ দশমিক ৯৯ শতাংশ কমে এবার নগরে পাসের হার ৭৪ দশমিক ৬৯ শতাংশ। নগরসহ চট্টগ্রাম জেলায় পাসের হার ৬৬ দশমিক ৭৪ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার ৬১ দশমিক ৬৬ শতাংশ। রাঙামাটি জেলায় পাসের হার ৪৯ দশমিক ৮৯ শতাংশ। বান্দরবান জেলায় পাসের হার ৬২ দশমিক ৩১ শতাংশ। গতবছর থেকে ৮ দশমিক থেকে কমে খাগড়াছড়ি জেলায় এবার সর্বনিম্ন পাসের হার ৩৬ দশমিক ৫১ শতাংশ।

খাগড়াছড়ি জেলায় পাসের হার কমার বিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, আইসিটি ও ইংরেজি বিষয়ে খাগড়াছড়ি জেলার পরীক্ষার্থীদের ভালো ফলাফল হয়নি, তাই পাসের হার কম হয়েছে। ওই জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের সঙ্গে বসে এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময় : ২১১৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮

এসবি//টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।