ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে চালু হচ্ছে ‘আইজিই’ কার্যক্রম

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ইডিইউতে চালু হচ্ছে ‘আইজিই’ কার্যক্রম ইডিইউতে অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠক

চট্টগ্রাম: দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠান ও বড় কোম্পানিগুলির অফিসিয়াল কার্যক্রমের সঙ্গে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে শিগগিরই ‘ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট এক্সপেরিয়েন্স’ (আইজিই) কার্যক্রম চালু করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেছেন, নিজস্ব কোনো অঞ্চল বা দেশিয় সীমানার ভেতর আবদ্ধ না থেকে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজেকে মেলে ধরতে অ্যাকাডেমিক ট্যুর, ইন্টার্নশিপ, থিসিস, ওয়ার্কশপ, সেমিনার, সিম্পোজিয়ামের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দক্ষতা বৃদ্ধি করার বিকল্প নেই।

সোমবার (১৬ জুলাই) নগরের খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটির ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে এসব কথা বলেন তরুণ শিক্ষাবিদ সাঈদ আল নোমান।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ সিকান্দার খানের সভাপতিত্ব আরও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যক্ষ আবদুল মালেক প্রমুখ।  

মতামত তুলে ধরেন ইডিইউর স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদের অ্যাসোসিয়েট ডিন মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, স্কুল অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অনুষদের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকীবুল কবিরসহ বিভিন্ন পর্ষদের সদস্যরা।

বৈঠকে ইডিইউকে এগিয়ে নিতে অ্যাকাডেমিক ক্যালেন্ডারের ওপর গুরুত্বারোপ, প্রচলিত সিলেবাস আরও যুগোপযোগী করা, কনভোকেশনের জন্য গ্র্যাজুয়েটদের রেজিস্ট্রেশন শুরু করাসহ নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

ইডিইউ কর্তৃপক্ষ জানান, যেসব শিক্ষার্থী দেশের বাইরে কর্মমুখী ও ব্যবহারিক শিক্ষায় নিজেদের দক্ষতা বাড়াতে আগ্রহী, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী দিনগুলিতে তাদের সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

যারা ইউরোপ, অ্যামেরিকা, দুবাই, মালয়েশিয়া কিংবা পাশ্ববর্তী ভারতসহ যেকোন দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান বা বড় কোম্পানিতে অ্যাকাডেমিক ট্যুরে যেতে ইচ্ছুক, সেইসব ছাত্র-ছাত্রীদের যাওয়া-আসা ও যোগাযোগ স্থাপনে হাত বাড়িয়ে দেবে ইডিইউ। পুরো বিষয়টি তদারকি ও শিক্ষার্থীদের সাহায্য করার জন্য দায়িত্বে থাকবেন একজন সিনিয়র শিক্ষক।

এই বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আইজিই কার্যক্রম চালু হলে শিক্ষার্থীদের সুপ্ত গুণাবলী জাগ্রত হওয়ার পাশাপাশি সরেজমিন অভিজ্ঞতা গ্রহণের মাধ্যমে জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। তাদের মেধা ও মননে বৈশ্বিক যুক্তিবাদী-বিজ্ঞানমনস্ক চিন্তাচেতনা গড়ে ওঠবে।   

সভাপতির বক্তব্যে ইডিইউর উপাচার্য অধ্যাপক মোহাম্মদ সিকান্দার খান বলেন, দেশের সার্বিক উন্নয়নে শিক্ষাকে কাজে লাগাতে হলে প্রয়োজন সক্ষম জনশক্তি। মানসম্পন্ন শিক্ষায় ছাত্র-ছাত্রীদের শিক্ষিত করতে নিত্য নতুন পরিকল্পনার মাধ্যমে ইডিইউ উচ্চশিক্ষায় পরিবর্তন আনার চেষ্টা করছে বলে এই সময় উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮

এসবি/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।