ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মানসিকতার পরিবর্তন হলে দারিদ্র্য বিমোচন সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
মানসিকতার পরিবর্তন হলে দারিদ্র্য বিমোচন সম্ভব ‘ডায়লগ অন অ্যালোকেশন ফর লো ইনকাম কমিউনিটিস ইনপ্রুভমেন্ট’ শীর্ষক সভায় বক্তব্য দেন আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: অদম্য মানসিকতার দৃশ্যমান পরিবর্তন হলে দারিদ্র্য বিমোচন সম্ভব বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

রোববার (১৫ জুলাই) ‘ডায়লগ অন অ্যালোকেশন ফর লো ইনকাম কমিউনিটিস ইনপ্রুভমেন্ট’ শীর্ষক সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চসিকের কে বি আব্দুস সাত্তার মিলনায়তনে ব্র্যাক ‘আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ চট্টগ্রাম অঞ্চলের আয়োজনে সভায় আ জ ম নাছির উদ্দীন বলেন, দারিদ্র্যতা দূরীকরণে সরকার একটি বাড়ি একটি খামার প্রকল্প, গুচ্ছগ্রাম প্রকল্প, লেখাপড়া ও চাকুরির ক্ষেত্রে গরিব মেধাবী কোটা সৃষ্টিসহ নানামুখী সুযোগ সুবিধা সৃষ্টি করেছে।

গত ১০ বছরের মধ্যে বাংলাদেশে দারিদ্র্যতার হার ৪২ শতাংশ থেকে নেমে ২২ শতাংশে এসে পৌঁছেছে। কিন্তু সরকার প্রদত্ত এ সব সুযোগ-সুবিধা কাজে লাগানোর দায়িত্ব দরিদ্র জনগোষ্ঠীর।
অর্থনৈতিকভাবে দরিদ্র হলেও জনগোষ্ঠীকে মানসিকভাবে উন্নত মনের অধিকারী হতে হবে। উন্নত দৃষ্টিভঙ্গি নিয়ে জীবনকে সামনের পথে এগিয়ে নিয়ে যাবার সংগ্রাম চালিয়ে যেতে হবে। সরকার আমাদেরকে সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। কিন্তু সেই সুযোগকে কাজে লাগিয়ে দারিদ্র্যতা জয় করার অদম্য মানসিকতার দৃশ্যমান পরিবর্তন হলে দারিদ্র্য বিমোচন সম্ভব।

তিনি আরও বলেন, নগরের দরিদ্র্য জনবসতির জীবনমান উন্নয়নে জন্যে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামেরর কর্মএলাকায় কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাজেশন (সিডিও) কমিটি গঠিত হয়েছে। তাদেরকে নেতৃত্ব ও সাংগঠনিক উন্নয়নসহ তাদের ক্যাপাসিটি ডেভেলপমেন্টের জন্য প্রতিনিয়ত কাজ করছে। সিডিও কমিটির সদস্যবৃন্দ বসতির বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ, সমস্যার অগ্রাধিকারকরণ, সমস্যা শ্রেণিবিন্যাসকরণ, বিদ্যমান সমস্যার কারণে ক্ষতিকারক দিকসমূহ, সমস্যা সমাধানের উপায় এবং সমন্বিতভাবে সমস্যা সমাধানের পরিকল্পনার জন্য কমিউনিটি কর্মপরিকল্পনা (ক্যাপ) তৈরি করেছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ১১তম লক্ষ ‘টেকসই নগর ও সম্প্রদায়- নগর ও মানব বসতিগুলোকে অর্ন্তভূক্তিমূলক, দীর্ঘস্থায়ী ও টেকসই করে তোলা’ বাস্তবায়নে ব্র্যাক ‘আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউডিপি)’ অন্যান্য সিটি করপোরেশন এবং পৌরসভার সাথে চট্টগ্রাম সিটি করপোরেশনে ২০১৬ জানুয়ারি থেকে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। শহরের বঞ্চিত দরিদ্র্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে স্থানীয় সরকারের সাথে ব্র্যাক ‘আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ অ্যাম্পাওয়ার প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এই প্রকল্পের প্রধান লক্ষ হচ্ছে শহরের দশ লাখ দরিদ্র্য জনগোষ্ঠীর বহুমাত্রিক দারিদ্রতা দূরীকরণের মাধ্যমে জীবনমানের উন্নয়ন সাধন করা। ব্র্যাক ‘আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১০ টি ওয়ার্ডে ২৫টি দরিদ্র্য জনবসতিতে এ প্রকল্পের কার্যক্রম পরিচালনা করে আসছে।

এছাড়াও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে দরিদ্র্য জনবসতির বিদ্যমান সমস্যা সমাধানে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। শুধু তাই নয় তাদের সাথে সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগকে সমন্বিত নগর সেবা কার্যক্রম সমন্বয় করা হচ্ছে বেলও জানান সিটি মেয়র।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে সভায় আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ চালুকৃত ১০ ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলরগণ, চসিক সচিব আবুল হোসেন, নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর এবং আঞ্চলিক পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো. রাশেদুল ইসলাম দিকনির্দেশনা এবং মতামত প্রদান করেন। এছাড়া কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাজেশন (সিডিও)-এর কমিটির নেতৃবৃন্দ তাদের সমস্যা এবং বিভিন্ন মতামত ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
এসবি/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।