ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালিশহরে রিজার্ভারের পানি জীবাণুমুক্ত করা জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৬ ঘণ্টা, জুলাই ৭, ২০১৮
হালিশহরে রিজার্ভারের পানি জীবাণুমুক্ত করা জরুরি প্রতীকী

চট্টগ্রাম: নগরের হালিশহর এলাকায় বাসা-বাড়ির রিজার্ভারের পানি থেকে জীবাণু ছড়িয়ে জণ্ডিসের মহামারি আকার ধারণ করায় এলাকাবাসীর মধ্যে অনেকটা আতঙ্ক বিরাজ করছে। এ আতঙ্ক থেকে এলাকাবাসীকে মুক্তি দিতে বাসা-বাড়ির রিজার্ভারের পানি সংরক্ষণ ও জীবাণুমুক্তকরণ পদ্ধতি ও বেশ কিছু নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম ওয়াসা।  

এর আগে নগরের হালিশহর এলাকায় ই-ভাইরাসের কারণে জণ্ডিসের মহামারি দেখা দেওয়ায় ২৮ জুন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) কর্তৃপক্ষ ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

কমিটিতে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীকে আহ্বায়ক করা হয় এবং ডেপুটি সিভিল সার্জন ডা. হুমায়ুন কবির ও চট্টগ্রাম ওয়াসার সহকারী প্রকৌশলী মো. ইফতেখার উল্লাহ মামুনকে সদস্য করা হয়।

পরে তদন্ত কর্মকর্তারা বিভিন্ন বাসার রিজার্ভারের পানি, টেপের পানি এবং ওয়াসার লাইনের পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা করেন। এতে বাসা-বাড়ির রিজার্ভার ও টেপের পানিতে ১১০০ এককের বেশি কোলায়ফর্ম ও ই-কোলি ভাইরাস পাওয়া যায়।

তদন্ত প্রতিবেদনে বাসা-বাড়ির রিজার্ভার থেকে ব্যবহৃত টেপের পানিতেই জীবাণু থাকার কথা উল্লেখ করা হয়। ।

এক্ষেত্রে বাসা-বাড়ির রিজার্ভারের পানিতে যেহেতু জীবাণু পাওয়া গেছে সেহেতু রিজার্ভারের পানি জীবাণুমুক্ত করা জরুরি উল্লেখ করে চট্টগ্রাম ওয়াসার সহকারী প্রকৌশলী ইফতেখার উল্লাহ মামুন বাংলানিউজকে বলেন, ‘রিজার্ভারের উপরের ঢাকনা খুলে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। রিজার্ভারে অর্ধেক পরিমাণ পানি দিয়ে পূর্ণ করতে হবে এবং ভেতরে একটি সিড়ি নামাতে হবে। যাতে ভেতরে লোক নামতে পারে। রিজার্ভারে ড্রেন আউট ভাল্ব বন্ধ রাখতে হবে এবং জীবানুমুক্ত করার সময় এ পানি যাতে কেউ ব্যবহার করতে না পারে সেইদিকে দৃষ্টি রাখতে হবে। ’

‘রিজার্ভারের জীবানুমুক্তকরণ রুলস অনুযায়ী (টেকনিক্যাল পাবলিকেশন বিআরএ ৩৫৩, কেমিস্ট্রি অব মডার্ণ ওয়াটার ক্লোরিনেশন বাই এটিপালিন) ওই রিজার্ভারের প্রতি লিটার পানিতে ৫০ মিলিগ্রাম ক্লোরিন অর্থাৎ একশ মিলিগ্রাম ব্লিচিং পাউডার মিশাতে হবে। ’ যোগ করেন ইফতেখার উল্লাহ মামুন।

তিনি আরও বলেন, ‘এইভাবে পুরো রিজার্ভারের আয়তন যেনে প্রতি ঘন মিটার বা ১ হাজার লিটার আয়তনের রিজার্ভারের জন্য একশ মিলিগ্রাম  ব্লিচিং পাউডার হিসেবে পুরো রিজর্ভারের আয়তনের জন্য প্রয়োজনীয় ব্লিচিং পাউডার দিতে হবে। এই ব্লিচিং পাউডার প্রতিবারে ২ কেজি করে ১টি ১৫ লিটারের বাকেটে পানি দ্বারা ভালভাবে গুলাইয়া নিতে হবে। তা ২ মিনিট মিশ্রণের পর মিশ্রিত ব্লিচিং পাউডারের দ্রবণ অন্য একটি বাকেটে দিয়ে রিজার্ভারে ঢেলে দিতে হবে। এইভাবে প্রতিবারে ২ কেজি করে প্রয়োজনীয় ব্লিচিং পাউডার পানিদ্বারা মিশ্রিত করে রিজার্ভারে ঢেলে দিতে হবে। ’

‘রিজার্ভারের ভেতর সিড়ি দিয়ে একজন লোক নেমে সাবমার্সিবল পাম্পের মাধ্যমে হোজ পাইপ দিয়ে পুরো রিজার্ভারের ভেতরের অংশ ব্লিচিং পাউডার যুক্ত পানি ছিটাইয়া দিতে হবে এবং ৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। ৪ ঘন্টা পরে রিজার্ভারের ব্লিচিং পাউডার গুলানো পানি রিজার্ভারের আউটলেইট ভাল্ব খুলে বাইরে ফেলে দিতে হবে। এইভাবে আরো ২ বার বাইরে থেকে পরিষ্কার পানি দিয়ে রিজার্ভারের ভেতরের অংশ ভালভাবে পরিষ্কার করে তৃতীয়বারে পানি ব্যবহার করা যাবে। ’

এইভাবে প্রতি ৪ মাস অন্তর আন্ডারগ্রাউন্ড এবং ওভার হেড রিজার্ভার জীবাণুমুক্ত করা হলে গ্রাহক যে পানি পাবে তা জীবাণুমুক্ত থাকবে বলেও জানান তিনি।

হালিশহরে বাসা-বাড়ির রিজার্ভারের পানিতেই জীবাণু

হালিশহরে ওয়াসার পানি দুই ধাপে পরীক্ষার নির্দেশ

হালিশহরে আরও ২২৮ জন জন্ডিসে আক্রান্ত

ওয়াসার পানিতে জীবাণু নিয়ে পরষ্পরবিরোধী বক্তব্য

আরও ২১৮ জন জন্ডিসে আক্রান্ত হালিশহরে

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮

এসবি/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।