ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

খাদ্যশস্যের আইপি চট্টগ্রাম থেকে ইস্যুর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
খাদ্যশস্যের আইপি চট্টগ্রাম থেকে ইস্যুর আহ্বান

চট্টগ্রাম: খাদ্যশস্য আমদানিতে প্রয়োজনীয় আইপি (ইমপোর্ট পারমিট) আগের মতো চট্টগ্রামের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে ইস্যুর জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

২০০২ সাল থেকে খাদ্যশস্যের আইপি চট্টগ্রাম থেকে ইস্যু করা হলেও সম্প্রতি উদ্ভিদ সংগনিরোধ বিধিমালা-২০১৮ মোতাবেক চট্টগ্রাম কার্যালয়ের পরিবর্তে কৃষি অধিদফতর ঢাকা থেকে আইপি ইস্যুর নির্দেশনা জারির পরিপ্রেক্ষিতে মন্ত্রীকে চিঠি দিয়ে চেম্বার সভাপতি এ আহ্বান জানান।

একই আইনে উদ্ভিদ ও উদ্ভিদজাত পণ্য আমদানির ক্ষেত্রে কোনো বিধিমালা লঙ্ঘন করলে বিশেষ ছাড়পত্র (এসআরও) দেওয়ার বিধানও রহিত করা হয় যা পুনর্বিবেচনার দাবি জানান চিটাগাং চেম্বার সভাপতি।

খাদ্য হিসেবে ব্যবহৃত শস্য যেমন: চাল, গম, ভুট্টা, বিভিন্ন ধরনের ডাল, তৈলবীজ, মসলা, তাজা ও শুকনা ফল ইত্যাদি আমদানিতে ঋণপত্র (এলসি) খোলার আগে আইপি নেওয়া বাধ্যতামূলক এবং এত বছর চট্টগ্রাম কার্যালয় থেকে এ আইপি ইস্যু করা হতো। কিন্তু উল্লেখিত বিধিমালা ও সাম্প্রতিক নির্দেশনার ফলে ঢাকাস্থ কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে আইপি সংগ্রহ করা বৃহত্তর চট্টগ্রামের আমদানিকারকদের জন্য অত্যন্ত সময়সাপেক্ষ ও ব্যয়বহুল।

এতে করে সংশ্লিষ্ট আমদানিকারক ও শিল্পোদ্যোক্তারা অসুবিধার সম্মুখীন হবেন। এ ধরনের নির্দেশনার ফলে আমলাতান্ত্রিক জটিলতা, আমদানি-রপ্তানি কার্যক্রম ব্যাহত এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ও রাজস্ব আহরণ বাধাগ্রস্ত হবে বলেও তিনি চিঠিতে উল্লেখ করেন।

মাহবুবুল আলম আমদানিকারকদের সুবিধার্থে উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি সম্প্রসারণ অধিদফতর, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকার পরিবর্তে চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে আইপি ইস্যু কার্যক্রম পুনর্বহাল করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশ দিয়ে এ অঞ্চলের ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে কৃষিমন্ত্রীর প্রতি বিশেষ অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।