ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুশ্চিন্তাহীন সুস্থ জীবনের জন্য ‘যোগ ব্যায়াম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, জুন ২২, ২০১৮
দুশ্চিন্তাহীন সুস্থ জীবনের জন্য ‘যোগ ব্যায়াম’ চট্টগ্রামে যোগ সেশনে অংশ নেন মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ চার শতাধিক মানুষ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ইয়োগা মানুষের ভেতরের শক্তিকে সুষমভাবে বিকশিত করে সম্পূর্ণ আত্মোপলিব্ধতে উপনীত হতে সাহায্য করে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ইয়োগার (যোগ ব্যায়াম) বিকাশের মাধ্যমে দুশ্চিন্তাহীন সুস্থ জীবনযাপনে অগ্রসর হতে হবে।    

চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে শুক্রবার (২২ জুন) সকালে চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। নগরের কোতোয়ালী থানাধীন রাইফেল ক্লাবে যোগ ব্যায়ামের প্রশিক্ষণ নেন বিভিন্ন শ্রেণি-পেশার চার শতাধিক মানুষ।

    

আ জ ম নাছির উদ্দীন বলেন, ইয়োগার চর্চা শুরুর দিকে ধর্মযাজক, সাধু-সন্ত ও প্রাজ্ঞ ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরে বিশিষ্ট ইয়োগিস্টরা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে ইয়োগার পদ্ধতিতে বাস্তবতার নিরিখে বিজ্ঞানসম্মতভাবে সবার কাছে গ্রহণযোগ্য করে তুলেছেন।

ফলে এখন ইয়োগা সাধু-সন্ত বা প্রাজ্ঞ ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ নেই। এটি এখন সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে চলে এসেছে। দিন দিন এর চর্চা বাড়ছে।

মেয়র বলেন, ইয়োগার এ সর্বজনীনতাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে জাতিসংঘে প্রস্তাব উত্থাপিত হলে ১৭৫টি দেশের সমর্থনে তা গৃহীত হয়। ২১ জুনকে আন্তর্জাতিক ইয়োগা দিবস ঘোষণা করা হয়। ২০১৫ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে। এবার চতুর্থ আয়োজন। ভারতীয় সহকারী হাই কমিশন চট্টগ্রামে চমৎকার অনুষ্ঠানের আয়োজন করেছে।

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।  ছবি: উজ্জ্বল ধরবর্তমানে বৈশ্বিকভাবে আমরা কিছুটা অস্থির সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। প্রতিনিয়ত পথ চলতে আমাদের সংগ্রাম করতে হচ্ছে। প্রযুক্তির প্রসারের কারণে আমাদের সন্তানরা খেলাধুলা ও শারীরিক পরিশ্রম পরিহার করে বেশিরভাগ সময় ঘরে বসে নেটে সময় কাটাচ্ছে। ফলে যেমন আমরা দুশ্চিন্তার মধ্যে অতিবাহিত করছি তেমনি আমাদের সন্তানরা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার মধ্যে পতিত হচ্ছে। আমাদের এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার ক্ষেত্রে ইয়োগা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনের দ্বিতীয় সচিব শুভাশীষ সিনহা। যোগ সেশন পরিচালনা করেন যোগ প্রশিক্ষক মাম্পী দে ।  

অনিন্দ্য ব্যানার্জী বলেন, বৃহস্পতিবার (২১ জুন) ঢাকা ও রাঙামাটিতে যোগ অনুশীলনের আয়োজন করা হয়েছিল। আজ চট্টগ্রামে আয়োজন করেছি। শনিবার (২৩ জুন) কক্সবাজারে যোগ অনুশীলনের আয়োজন করবো।

যোগ সেশন পরিচালনা করেন যোগ প্রশিক্ষক মাম্পী দে ।  তিনি বলেন, যোগ ব্যায়াম একটি প্রাচীনতম জীবনাচারণ পদ্ধতি। ভারতীয় পুরাণ ও প্রাচীন পুঁথিপত্রে যোগের মূল নিহিত হলেও আজ আধুনিক বিশ্বের প্রতিটি জাতি ও সমাজজীবনে যোগ ওতপ্রোতভাবে মিশে গেছে। এটি মানবিক ও বিজ্ঞানসম্মত বিষয়। যার মাধ্যমে শারীরিক ও মানসিক সুস্থতা নিশ্চিত করা সম্ভব। আধুনিক ব্যস্ত জীবনে মানুষ নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। স্ট্রেস তার মধ্যে অন্যতম। যোগ আমাদের শরীর ও মনের মধ্যে এক প্রক্রিয়ার মাধ্যমে এ স্ট্রেস দূর করে। তাই দিনে অন্তত একবার যোগ-ব্যায়াম করা প্রয়োজন।  

বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রচার করা হয় আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ভিডিও বার্তা।  

ঢাকায় আন্তর্জাতিক যোগদিবস পালিত
যোগ ব্যায়ামে অংশ নিলেন তারকারা

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।