ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কনটেইনার ভিত্তিক আমদানি-রপ্তানি চট্টগ্রাম নির্ভর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, জুন ২১, ২০১৮
কনটেইনার ভিত্তিক আমদানি-রপ্তানি চট্টগ্রাম নির্ভর

চট্টগ্রাম: আমলাতান্ত্রিক জটিলতায় বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম বাস্তবায়নের অন্তরায় বলে মন্তব্য করেছেন বাণিজ্যিক রাজধানী বাস্তবায়ন পর্ষদের (বারাবাপ) নেতারা।

বুধবার (২০ জুন) নগরের স্টেশন রোডের হোটেল প্যারামাউন্ট ইন্টারন্যাশনাল হলরুমে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তারা।

বারাবাপ’র সভাপতি এসএম সিরাজুদ্দৌলার সভাপতিত্বে ও সংগঠনের মহাসচিব সালেহ আহমেদ সুলেমানের সঞ্চালনায় এতে বক্তব্য দেন পর্ষদের সহ-সভাপতি কাজী গোলাপ রহমান, শিক্ষাসচিব প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু, আইনবিষয়ক সচিব অ্যাডভোকেট সৈয়দ মো. কামাল উদ্দিন, পরিকল্পনা বিষয়ক সচিব জিয়া উদ্দিন খালেদ চৌধুরী, যুগ্ম মহাসচিব মো. কুতুব উদ্দিন ও ভূপেন দাশ, এমএ সালাম, মিটুল দাশগুপ্ত, এসএম শাহনেওয়াজ আলী মির্জা, এসএম ওসমান, জহির উদ্দিন, এমদাদুল হক, হারুনর রশিদ ও অঞ্জন কুমার দাশ।

তারা বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের আমদানি-রপ্তানির ৯০ শতাংশই পরিচালিত হয়। বিশেষ করে, কনটেইনার ভিত্তিক আমদানি-রপ্তানির পুরোটাই এখন চট্টগ্রাম নির্ভর।

দেশের আদি শিল্প নগর হিসেবে গার্মেণ্টস শিল্পের যাত্রাও শুরু হয় চট্টগ্রামে। সার্বিকভাবে দেশের শিল্পখাতের ৪০ শতাংশ এবং রাজস্ব আয়ের ৫০ শতাংশ চট্টগ্রাম নির্ভর।

নেতারা দলমত নির্বিশেষে চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানীর হিসেবে স্বীকৃতি বাস্তবায়নের জন্য সবার আন্তরিক সহযোগিতা কামনা করেন।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ২১, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।