ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দর্শনার্থীর পদভারে প্রাণবন্ত পার্ক-চিড়িয়াখানা

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
দর্শনার্থীর পদভারে প্রাণবন্ত পার্ক-চিড়িয়াখানা ছেলে-মেয়েসহ বিভিন্ন বয়সী নারী-পুরুষের সমাগমে বিনোদন কেন্দ্রগুলো লোকারণ্য। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: রমজান ও বৈরী আবহাওয়ার কারণে মন্দাভাব কাটিয়ে দর্শনার্থীর সমাগমে আবারো সরগরম ও প্রাণবন্ত হয়ে ওঠেছে নগরের বিভিন্ন বিনোদন কেন্দ্র ও পার্কগুলো। পবিত্র ঈদুল ফিতরের আনন্দের মাত্রাকে আরও বাড়াতে ছেলে-মেয়েসহ বিভিন্ন বয়সী নারী-পুরুষের সমাগমে বিনোদন কেন্দ্রগুলো লোকারণ্য।

নগরের কাজীরদেউরি শিশু পার্ক, চট্টগ্রাম চিড়িয়াখানা, ফয়’স লেক ও সী-ওয়ার্ল্ড, পতেঙ্গা সমুদ্র সৈকত, বহদ্দারহাটের স্বাধীনতা পার্ক, আগ্রাবাদের কর্ণফুলী শিশু পার্ক ও বিমানবন্দর রোডের বাটারফ্লাই পার্কে দর্শনার্থীর উপচেপড়া ভিড় চোখে পড়ার মতোই। এ যেন এক আনন্দনগরী।

দর্শনার্থীর সমাগমে বিনোদন কেন্দ্রগুলো লোকারণ্য।  ছবি: উজ্জ্বল ধরএদিকে, ঈদুল ফিতুর উপলক্ষে নগরের বিনোদনকেন্দ্র ও পার্কগুলোতে নেওয়া হয়েছে ৫ দিন থেকে সপ্তাহব্যাপী বিশেষ আয়োজন।

পার্কগুলো সাজানো হয়েছে বাহারী আলোকসজ্জ্বায়। নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা।

পাথরঘাটা এলাকা থেকে ছেলেকে নিয়ে কাজিরদেউরি শিশু পার্কে আসা মাহমুদ নামে এক দর্শনার্থী বাংলানিউজকে জানান, ছেলের বায়না ছিল ঈদের দিন শিশু পার্কে গিয়ে রাইডসে চড়বে। দোলনা ও ঘোড়ায় চড়বে। তাই পার্কে এলাম। কিন্তু এখানে এসে দেখি দীর্ঘ লাইন। আধ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট নিয়ে পার্কে ঢুকলাম। ছেলের আনন্দই আমার আনন্দ।  

দর্শনার্থীর সমাগমে বিনোদন কেন্দ্রগুলো লোকারণ্য।  ছবি: উজ্জ্বল ধরশুধু মাহমুদ নয় এরূপ হাজারো দর্শনার্থী কাজিরদেউরি শিশু পার্কে এসে বিভিন্ন রাইডসে চড়ে বেড়াচ্ছেন। দর্শনার্থীদের ভিড়ে শিশুপার্কের কর্মকর্তা-কর্মচারীরাও ব্যস্ত সময় পাড় করছেন।

অন্যদিকে, ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানায় দেশের বিলুপ্ত প্রায় ৫১ প্রজাতির প্রাণী দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে চট্টগ্রাম চিড়িয়াখানার চেহারা বদলে গেছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে চিড়িয়াখানার উন্নয়নকাজ করা হয়েছে।

বাঘ-বাঘিনী, হরিণ, সিংহ-সিংহী, ঘোড়া, বানর, ভাল্লুক, জিরাপ, অজগর সাপ, বিভিন্ন প্রজাতির পাখির খাঁচায় দর্শনার্থীরা ভিড় করতে দেখা গেছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে জানান, ঈদ উপলক্ষে চিড়িয়াখানায় দর্শনার্থীর আনাগোনায় সরব ও উৎসবমূখর পরিবেশ বিরাজ করছে। সকাল থেকে শিশু থেকে বিভিন্ন বয়সী নারী-পুরুষ চিড়িয়াখানায় ভিড় করেছে। সন্ধ্যা পর্যন্ত ১৪ হাজারোধিক দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছে। ঈদের দ্বিতীয়দিন এ চাপ আরও বাড়বে। দর্শনার্থীরা চিড়িয়াখানার প্রায় সকল প্রজাতির প্রাণীগুলো ঘুরে ঘুরে দেখছে।

চট্টগ্রাম চিড়িয়াখানায় দর্শনার্থীর উপড়েপড়া ভিড়একইভাবে বহদ্দারহাটের স্বাধীনতা পার্কেও (মিনি বাংলাদেশ) দর্শনার্থীরা ভিড় করেছে। স্বাধীনতা পার্কের ভিতরে থাকা জাতীয় সংসদ ভবন, দরবার হল, কার্জন হল, সোনা মসজিদ, আহসান মঞ্জিল, হাইকোর্ট, লালবাগ কেল্লা, কান্তজির মন্দির, বড়কুঠি, ছোট কুঠি, পাহাড়পুর বিহার, সেন্ট নিকোলাস চার্চ, জাতীয় স্মৃতিসৌধ, শহীদ মিনার, ট্রেনের নিচে ব্রিজ, ছয়টি কিউচ (বসার স্টল) ও চিরন্তন পল্লী দেখতে দর্শনার্থীর উপচেপড়া ভিড়।

পার্কে বিনোদনপ্রেমীদের উপচেপড়া ভিড়।  ছবি: উজ্জ্বল ধরএকইভাবে প্রাকৃতিক প্রাকৃতিক সৌন্দর্যের আধার ও লীলানিকেতন ফয়’স লেক অ্যামিউজমেন্ট পার্ক ও সী-ওয়ার্ল্ডে দর্শনার্থীদের ভিড় ছিলো। ফয়’স লেকের ফ্যামিলি রোলার কোস্টার, সার্কাস সুইং, বাম্পার কার, কফিকাপ, ফেরিস হুইল, পাইরেট শিপ, রেড ড্রাই ইড, ইয়োলো ড্রাই দর্শনার্থীরা ভিড় করেছে। ফ্যামিলি পুল মাল্টি রাইড ও ডোম রাইড, ড্যান্সিং জোন, কৃত্রিম বৃষ্টি ও চিলড্রেন পুলে ও শিশুদের ভিড় ছিলো।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।