ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মোনাজাতে ভাল কাজ করার আকুতি

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
মোনাজাতে ভাল কাজ করার আকুতি জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল ফিতরের প্রথম নামাজ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ভাল কাজ করলে সর্বাঙ্গিন সুফল বয়ে আনবে। তাই সকলকে ইবাদত করতে হবে। আল্লাহ তা করুল করে নেবেন।

শনিবার (১৬ জুন) সকালে নগরের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল ফিতরের প্রথম নামাজ আদায়ের সময় মোনাজাতে এসব কথা বলেন জামেয়া আহমদিয়া ছুন্নীয়া আলেয়া মাদ্রাসা চট্টগ্রামের মুহাদ্দিছ আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরি।

জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল ফিতরের প্রথম নামাজ।                     <div class=

ছবি: উজ্জ্বল ধর " src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/bg-e120180616122520.jpg" style="margin:1px; width:100%" />মোনাজাতে তিনি আরও বলেন, ‘আজ আমাদের আনন্দের দিন। হে আল্লাহ আনন্দের মাঝেই আমাদের ইবাদত করার হায়াত দান করুন।
ইবাদত কবুল করুন। আমরা যা কিছু অর্জন করলাম, তা যেন বিসর্জন না দিই। রোজার মধ্যে কি করলাম, দোয়া অর্জন করতে পেরেছি কি না। আমরা যদি হাজার হাজার, লাখ লাখ, কোটি কোটি টাকার ব্যবসা-বাণিজ্য, আয় ব্যয়ের হিসাব করতে পারি, তাহলে আমরা কেন গুণাহ’র হিসেব করি না? ভাল ও মহৎ কাজ করুন। ’

খতিব বলেন, ‘আল্লাহর ওয়াস্তে নামাজ পড়ুন। এরপর ইবাদত করুন। আমাদের ঈদ হচ্ছে ইবাদতের মাধ্যমে। সর্বাঙ্গিন সত্য কথা হচ্ছে, ধর্ম যার যার উৎসব সবার। এ কথাটা সত্য। কিন্তু এ সত্যের সাথে আরও একটি সত্য রয়েছে। সেই সত্যটা হলো-উৎসব যদি ধর্মীয় উৎসব না হয়ে রাষ্ট্রীয়, সামাজিক উৎসব হয়, তাহলে তো ইবাদত হবে না। তাই ধর্মীয় ভাবগাম্ভীর্যতায় ঈদুল ফিতর, ঈদুল আযহা উদযাপন করতে হবে। ধর্ম যার, ধর্মীয় উৎসব তার। ঈদ মানে আনন্দ উদযাপন করা। আনন্দ ভাগাভাগি করা। এটাই হচ্ছে ইবাদত। ’

নামাজ আদায় শেষে রাজনৈতিক নেতৃবৃন্দ মতাদর্শ ভুলে একে অপরের সাথে আলিঙ্গন করে ঈদের কুশল বিনিময় ।  ছবি: উজ্জ্বল ধরউদাহরণস্বরূপ খতিব তিনি বলেন, ‘নগরের ময়লাগুলো সিটি করপোরেশন পরিষ্কার করে। দৈনিক হাজার টন ময়লা পরিস্কার করা হয়। কিন্তু একবারও কি খেয়াল করেছি, আমাদের অন্তরের মধ্যে কত টনকে টন ময়লা জমে গেছে। আমরা তো খেয়াল করতে পারলাম না। ’

যারা আমাদের কাছ থেকে বিদায় নিয়েছেন, মৃত্যুবরণ করেছেন, তাদের জন্য আল্লাহর কাছে দোয়া কামনা করে ইমাম বলেন, আল্লাহ, আপনি আমাদের এবাদত বন্দেগি কবুল করুন। যারা এই জামাতে এসে হাত তুলেছেন কেউ যেন আপনার রহমত থেকে বঞ্চিত না হয়। এখানে জামাতে মন্ত্রী, সাবেক মন্ত্রী, সিটি মেয়রসহ অন্যান্য মুসল্লীরা এসেছেন তাদের তৌফিক ও হায়াত দান করুন। সাবেক সিটি মেয়র মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ বিশ্বের সকল মুসলমানের প্রতি আপনি রহমত নাজিল করুন। আমাদের মধ্যে অনেকে মা-বাবা, আত্মীয়স্বজন হারিয়েছেন। তাদের প্রতি আপনি রহমত নাজিল করুন। আমাদের সব গুণাহ আপনি মাফ করে দিন।

নামাজ আদায় শেষে রাজনৈতিক নেতৃবৃন্দ মতাদর্শ ভুলে একে অপরের সাথে আলিঙ্গন করে ঈদের কুশল বিনিময় ।  ছবি: উজ্জ্বল ধরঈদুল ফিতর উপলক্ষে জমিয়াতুল ফালাহ মসজিদে নামাজ আদায় করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো. নাসির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাবেকে প্রতিমন্ত্রী ও দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, নগর জাতীয় পার্টির আহবায়ক সোলায়মান আলম শেঠ প্রমুখ।

ঈদের নামাজ আদায় শেষে রাজনৈতিক নেতৃবৃন্দ মতাদর্শ ভুলে একে অপরের সাথে আলিঙ্গন করে ঈদের কুশল বিনিময় করেন।

জমিয়াতুল ফালাহ ময়দানের প্রথম জামাতে মুসল্লির ঢল   

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৮

এসবি/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।