[x]
[x]
ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪২৫, ২৩ জুন ২০১৮

bangla news

ভারী বৃষ্টিপাতে ভূমিধসের আশঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৯ ৮:০৮:৩৩ পিএম
লঘুচাপের প্রভাবে শনিবার (০৯ জুন) বিকেল ৪টার পর থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।ছবি: উজ্জ্বল ধর

লঘুচাপের প্রভাবে শনিবার (০৯ জুন) বিকেল ৪টার পর থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দর সমূহের ওপর দিয়ে দমকা ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এতে ভূমিধসেরও আশঙ্কা করছে সংস্থাটি।

এদিকে, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে।

লঘুচাপের প্রভাবে শনিবার (০৯ জুন) বিকেল ৪টার পর থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে নগরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা দেখা দিয়েছে।  

লঘুচাপের প্রভাবে শনিবার (০৯ জুন) বিকেল ৪টার পর থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।ছবি: উজ্জ্বল ধরপতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আবদুল হান্নান বাংলানিউজকে জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ দেখা দিয়েছে। এর প্রভাবে বিকেলে ভালী বৃষ্টিপাত হয়েছে। শনিবার সন্ধ্যা ৬টার পূর্ববর্তী ২৪ ঘণ্টা ২৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর/উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের ওপর বিস্তার লাভ করেছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এসব এলাকায় ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর সতর্কতা স্থানীয় সর্তকর্তা সংকেত দেখাতে বলা হয়েছে।

ভারী বৃষ্টিপাতের কারণে নগরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা।ছবি: উজ্জ্বল ধরভারী বৃষ্টিপাতের কারণে বিভিন্ন স্থানে পাহাড়ধসেরও আশঙ্কা রয়েছে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়ার সতর্ক বার্তা বলা হয়েছে, লঘুচাপের কারণে উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে এবং সেই সাথে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সমুদ্রে লঘুচাপ, ৩ নম্বর সংকেত

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুন ০৯, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa