ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চুয়েট ভিসির সঙ্গে জাপান প্রতিনিধিদলের মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, মে ২৪, ২০১৮
চুয়েট ভিসির সঙ্গে জাপান প্রতিনিধিদলের মতবিনিময় চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. রফিকুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন বাংলাদেশে নিয়োজিত জাপান দূতাবাসের একটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (২৪ মে) সকালে চুয়েট উপাচার্য কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়কালে জাপান দূতাবাসের সংস্কৃতি বিষয়ক প্রধান মাচিকো ইয়ামামুরা বলেন, বাংলাদেশ জাপানের অন্যতম বন্ধুপ্রতীম দেশ।

জাপানের অনেক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছেলে-মেয়েরা মেধার পরিচয় দিচ্ছে। এমনকি গবেষণাকাজেও তারা বেশ আগ্রহী।

তিনি বলেন, বাংলাদেশের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে চুয়েটের সাথে আমরা আরও নিবিড় সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তুলতে চাই। প্রযুক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে চুয়েটের সাথে কাজ করতে চাই।

চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম বলেন, প্রকৌশল ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরি এবং ব্যবসা-বাণিজ্য বিষয়ক স্টার্টআপ তৈরি কিংবা ইনোভেটিভ কিছু করতে চুয়েটের শিক্ষার্থীরা আগ্রহী। এজন্য সংশ্লিষ্ট খাতে উপযুক্ত টেকনিক্যাল রিসোর্স পারসন এবং কারিগরি সহায়তা দরকার।

তিনি বলেন, চুয়েটে অত্যাধুনিক টেকনোলজি নির্ভর ল্যাবরেটরি স্থাপনে জাপানের সহযোগিতা প্রয়োজন। একইসঙ্গে উচ্চশিক্ষা ক্ষেত্রে জাপানে স্কলারশিপ এবং দ্বি-পাক্ষিক বিনিময় কার্যক্রমে চুয়েটের শিক্ষক-শিক্ষার্থীদের আরও বেশি সুযোগ প্রদান করা উচিত।

মতবিনিময়কালে জাপানি দূতাবাসের অনারারি কনসুলেট জেনারেল মোহাম্মদ নুরুল ইসলাম, চুয়েটের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউট পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, পরিচালক ও সেন্টার চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ২৪ মে ২০১৮

এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।