ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএসটিআই’র কাজে গতিশীলতা আনছে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, মে ২০, ২০১৮
বিএসটিআই’র কাজে গতিশীলতা আনছে সরকার বক্তব্য দেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী।

চট্টগ্রাম: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কার্যক্রমে আরও গতিশীলতা আনতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী।

রোববার (২০ মে) দুপুরে বিএসটিআই চট্টগ্রাম আয়োজিত ১৫তম বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।  বিএসটিআইর কার্যক্রম বিশ্বব্যাপী স্বীকৃত উল্লেখ করে তিনি বলেন, বিএসটিআইর পাশাপাশি ব্যবসায়ী ও ভোক্তাদের একযোগে টেকসই উন্নয়নের লক্ষ্যে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

ব্যবসায়ীদের হালাল ভাবে নিজ নিজ ক্ষেত্রে সচেতনতা এবং জবাবদিহির ভিত্তিতে কাজ করতে হবে।

ওজন ও পরিমাপের ক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ২০ মে দিবসটি উদযাপিত হচ্ছে।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘আন্তর্জাতিক পদ্ধতির এককগুলোর ক্রমবিবর্তন’। ১৮৭৫ সালের ২০ মে অনুষ্ঠিত মিটার কনভেনশনে একটি চুক্তি সইয়ের মাধ্যমে বিশ্বের কাছে গ্রহণযোগ্য একটি অভিন্ন পরিমাপ ব্যবস্থা প্রচলনের লক্ষ্যে ইন্টারন্যাশনাল কোলাবোরেশন ইন মেট্রোলজির যে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল, সে দিবসটি স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছর এ দিনে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন করা হয়।

নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ক্যাব চট্টগ্রামের সভাপতি এসএম নাজের হোসেন এবং চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ।

সভাপতিত্ত্ব করেন বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মো. রেজাউল করিম।

তিনি বলেন, মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্টোলজি দিবস উদযাপনের মুখ্য উদ্দেশ্য।

এসএম নাজের হোসেন বলেন, ওজনে কম দেওয়া এবং ভেজাল প্রতিরোধ বিএসটিআই’র একক প্রচেষ্টায় সম্ভব নয়। ব্যবসায়ী সংগঠন ও ভোক্তা সাধারণকে আরও বেশি সচেতন হতে হবে।  

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মে ২০, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।