ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রমজানে বাজার তদারকি জোরদারে ক্যাবের ১৩ সুপারিশ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০২ ঘণ্টা, মে ১৯, ২০১৮
রমজানে বাজার তদারকি জোরদারে ক্যাবের ১৩ সুপারিশ লোগো

চট্টগ্রাম: পবিত্র মাহে রমজানে ভোগ্যপণ্য ও কাপড়ের মূল্য স্বাভাবিক রাখতে বিভিন্ন সংস্থার সমন্বিত বাজার মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। মনিটরিং কার্যক্রম আরো জোরদার করার জন্য জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেনের কাছে ১৩ দফা সুপারিশমালা পেশ করেছেন কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

সুপারিশগুলো হলো- সার্বক্ষণিক বাজার মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব প্রদান, বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় থেকে পানি, বেকারি, মুড়ি, ঘি এর হালনাগাদ তালিকা সংগ্রহ করে অবৈধ ফ্যাক্টারি/কোম্পানির বিরুদ্ধে বাজার মনিটরিং করা, দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে পাইকারি ও খুচরা পণ্যের রশিদ সংগ্রহ করে পণ্যমূল্য পর্যালোচনা করা। অধিকাংশ কাপড়ের দোকানে নিদিষ্ট মূল্য তালিকা থাকে না।

কাপড়ের দোকানে কোড প্রথা তুলে দেয়ার ব্যবস্থা করা, প্রয়োজনে ফিক্সড প্রাইস প্রথা চালু করা। খুচরা ও কাঁচা বাজারে পাইকারি দোকানের সাথে মূল্য পার্থক্য বেশি থাকে।
অধিক মূল্য বেশি আদায়কারী ব্যবসায়ীকে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান ও মালামাল জব্দ করে এতিমখানা বিলি করে দেওয়া। প্রতিদিন বিভিন্ন বাজার থেকে মাংস, মাছ, মুরগির বাজার থেকে ওজনে কম দেওয়া, বিএসটিআই অফিসকে দিয়ে প্রতিটি বাজারে ভ্রাম্যমাণ আকারে ডিজিটাল স্কেল পরীক্ষা করার ব্যবস্থা করা, মোবাইল কোর্ট চলাকালীন দোকানের মালিক দোকানে থাকে না। তখন ম্যাজিস্ট্রেট মালিককে না পেয়ে কর্মচারীকে লঘু সাজা দেয়। এ অবস্থায় মালিককে পাওয়া না গেলে দোকান সিলগালা করে দেওবার ব্যবস্থা করা। অবৈধ পানির ফ্যাক্টরির বিরুদ্ধে ৬০ দিনেরও বেশি আবেদিত প্রতিষ্ঠানগুলোর আবেদন বাতিল করা। সেমাই, নুডুলস, মুড়ি, ঘিসহ নানা খাদ্য আইটেম দেশের রংপুর–বগুড়া থেকে সংগ্রহ করে চট্টগ্রামে এনে বাজারজাত করে থাকে। তাই এই রি–প্যাকিং বন্ধ করা। বিভিন্ন মাকের্টের সামনে অবৈধভাবে পাকিং ইজারা প্রথা বন্ধ করা। ফুটপাতে পাকিং পদ্ধতি ও ফুটপাতে খাবারের দোকান বন্ধ করা।

এ সুপারিশমালা পেশ করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। এসময়অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ হাবিবুর রহমান, বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, নগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ১৯, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad