ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিতর্কের মঞ্চে বিতার্কিকদের নিলাম!

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মে ১৮, ২০১৮
বিতর্কের মঞ্চে বিতার্কিকদের নিলাম! অতিথিদের সঙ্গে বিতার্কিকরা

চট্টগ্রাম: ‘দু হাজার এক, দু হাজার দুই, দু হাজার তিন, সোল্ড!- না, এটা কোনো চা’য়ের নিলাম বা পুরনো গাড়ির নিলাম নয়। সাধারণত আইপিএল কিংবা বিপিএল এর মতো টুর্নামেন্টগুলোতে খেলোয়াড় নিলামের মাধ্যমে টিম গঠন করে থাকে ফ্র্যাঞ্চাইজিগুলো।

পুরনো গাড়ি, জাহাজ এমনকি চা বোর্ডে চা নিলামের কথাও সবার জানা। কিন্তু বিতার্কিকরাও যে নিলামে উঠতে পারে তা কজনই বা জানতো।

তাও রীতিমতো ফ্র্যাঞ্চাইজি গঠন করে বিতর্কের টুর্নামেন্ট আয়োজন! নতুন আইডিয়াই বটে।

অনেকের কাছে বিষয়টি বিস্ময়কর শোনালেও ২০১০ সাল থেকে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ডিবেট টুর্নামেন্ট ‘দৃষ্টি প্রিমিয়ার লিগ (ডিপিএল)’ আয়োজন করে আসছে চট্টগ্রামে বিতর্কের পথিকৃৎ সংগঠন দৃষ্টি চট্টগ্রাম।

শুক্রবার (১৮ মে) নগরের হাইড আউট রেস্টুরেন্টে টানটান উত্তেজনার মধ্য দিয়ে শেষ হয় এ নিলাম পর্ব।

নিলামের শুরুতে মঞ্চের পর্দায় একে একে ভেসে উঠে বিতার্কিকদের নাম ও তাদের অর্জনের তালিকা। পর্দায় একজন বিতার্কিকের নাম দেখানোর পর শুরু হয়ে যায় নিলামের ডাক। চট্টগ্রামের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সেরা ৩২ জন বিতার্কিক আটটি দলের জন্য নিলামে (নির্বাচনে) অংশ নেন।

ফ্র্যাঞ্চাইজি দলগুলোর নামকরণ করা হয়েছে চট্টগ্রামের আটটি স্থানের নামে। যেমন: পাইরেটস অব চকবাজার, পাহাড়তলী এক্সপ্রেস, চান্দগাঁও টাইগার্স, প্রবর্তক ইলুমিনাত্তি, মুরাদপুর সুপারপাওয়ার, জামালখান ক্রিস্টালস, দেওয়ানবাজার স্পাইডার্স ও আগ্রাবাদ এরিস্টোক্রেট।

সাবেক সেরা বিতার্কিক ও বিতর্ক সংগঠকদের মধ্য থেকে আটজন ব্যবস্থাপকের তত্ত্বাবধানে পরিচালিত হবে দলগুলো।

বিতার্কিক নির্বাচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ক্লাবের সাবেক সভাপতি ডা. মঈনুল ইসলাম মাহমুদ। উদ্বোধন করেন চিকিৎসা বিজ্ঞানী ও চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. ইমরান বিন ইউনুস।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রোটারি ক্লাব অব চিটাগাংয়ের সভাপতি মোহাম্মদ শহিদুল্লাহ চৌধুরী, তরুণ শিল্পোদ্যোক্তা সৈয়দ জালাল আহমেদ রুম্মন ও মালা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাইফুল আলম খান।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি সাইফ চৌধুরী, সাধারণ সম্পাদক সাবের শাহ প্রমুখ বক্তব্য দেন। এবারের প্রতিযোগিতার টাইটেল স্পন্সর থাকছে রোটারি ক্লাব অব চিটাগাং। এছাড়াও সহযোগী স্পন্সর থাকছে মালা ফাউন্ডেশন ও হাইড আউট রেস্টুরেন্ট।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ১৮ মে, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।