ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৭ ঘণ্টা, মে ১৩, ২০১৮
সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে। ছবি: সোহেল সরওয়ার,বাংলানিউজ

জিইসি মোড় ও দুই নম্বর গেইট থেকে: বাস, টেম্পু, সিএনজি অটোরিকশা, মোটরসাইকেল ও রিকশা। একে অপরকে টেক্কা দিতে ছুটছে। সড়কের পাশে দাঁড়িয়ে সারি সারি গাড়ি। জিইসি মোড় থেকে আগ্রাবাদ ও দুই নম্বর গেট যাওয়ার পথে যানজটে নাভিশ্বাস হয়ে উঠেছে মানুষের।

রোববার (১৩ মে) সকাল সাড়ে ৯টায় দেখা গেছে এমন চিত্র।

জিইসি মোড়ের একদিকে গোলপাহাড় অন্যদিকে এমইএস কলেজে যাওয়ার পথ, ওআর নিজাম রোড।

বিশেষ করে এমএস কলেজ ও দুই নম্বর গেট পথ দিয়ে ট্রাক চলাচল করছে। অথচ মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ট্রাক চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে।
একইভাবে নিষেধ আছে যত্রতত্র গাড়ি দাঁড় না করানোর।

কিন্তু সে সবের তোয়াক্কা করার বালাই নেই। যে যার মতো তাদের গাড়ি চালাচ্ছে। দিনের ব্যস্ত সময়ে বাস-ট্রাকের সারি পড়ে যাচ্ছে রাস্তায়। ফল, দীর্ঘ যানজট। সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে।   ছবি: সোহেল সরওয়ার,বাংলানিউজ

এমইএস কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র কমল কান্তি বিশ্বাস বললেন, সাড়ে ৯টায় ক্লাস। যানজটের জন্য সঠিক সময়ে বাড়ি থেকে বেরিয়েও কলেজে পৌঁছাতে দেরি হয়। সড়কে যতটা না গাড়ি চলে, এর চেয়ে বেশি গাড়ি দাঁড়িয়ে থাকে। এ জন্য যানজট বেড়েই চলছে।

আগ্রাবাদে অফিসে যাচ্ছিলেন হুমায়ুন কবির। জিইসি মোড়ে তিনি নেমে গেলেন।  বাংলানিউজকে বললেন, দুই নম্বর গেট থেকে বাসে উঠেছি সাড়ে আটটায়। এখন ৯টা। এ পর্যন্ত আসতে আটবার বাস থেমেছে। জিইসি মোড়েও অনেক্ষণ দাঁড়িয়ে আছে। তাই নেমে গেছি, সিএনজি অটোরিকশা করে যাওয়ার জন্য।

তিনি বলেন, পুলিশ শুধু চেয়ে থাকে। তারা আসলে ট্রাক-বাস নিয়ন্ত্রণ করতে পারছেন না। সারি সারি গাড়ি সড়কের ওপর থমকে থাকার কারণেই যানজটের সৃষ্টি হচ্ছে। '

জিইসি কনভেনশন সেন্টার ও বাওয়া স্কুলের সামনে গাড়ির সারি। একই অবস্থা দুই নম্বর গেটের কর্ণফুলী মার্কেটের সামনেও। সেখানে রাস্তার দু’দিকেও জবরদখলের জেরে হাঁটা দায়। স্থায়ী দোকান তো আছেই, পাশাপাশি ভাসমান দোকানেও চলছে বিকিকিনি।

সড়কে গাড়ি দাঁড়ালেই যানজট জিইসি মোড়ে।   ছবি: সোহেল সরওয়ার,বাংলানিউজ

বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুলের জসিম উদ্দিন নামে এক শিক্ষক বলেন, পুলিশের নিয়ন্ত্রণ না থাকায় জিইসি মোড়ে দিনের বেশির ভাগ সময় যানজট থাকে। রাস্তায় নিয়ম ভেঙে ট্রাক-বাস চলাচল করে। এতেই পথচলতি মানুষ সমস্যায় পড়ছেন। '

দুই নম্বর গেটে দায়িত্বে থাকা এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সব পুলিশ আন্তরিক না। সবাই আন্তরিক হলে, এক মিনিটও যানজট থাকার কথা না। মন্ত্রী বা ঊর্ধ্বতন কেউ আসলে আমরা সড়কে যেভাবে দায়িত্বপালন করি সেভাবে করতে পারলে যানজট পালাবে। তবুও কয়েকজন নিজের দায়িত্ববোধ থেকে যানজট নিরসনে চেষ্টা করছেন।

যাত্রী তোলার অসুস্থ প্রতিযোগিতা বহদ্দারহাট মোড়ে

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, মে ১৩, ২০১৮
জেইউ/এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।