ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন জীবন বলী

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন জীবন বলী বলীখেলার ১০৯তম আসরের ফাইনাল ছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের লালদীঘি মাঠে ঐতিহাসিক জব্বারের বলীখেলার ১০৯তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজারের চকরিয়ার জীবন বলী। ফাইনালে কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে তিনি চ্যাম্পিয়ন হন।

বুধবার (২৫ এপ্রিল) বিকেল ৫টা ৩১ মিনিটে শুরু হওয়া ফাইনাল খেলায় তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ১৫ মিনিট খেলা শেষে চকরিয়ার জীবন বলীকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন খেলার রেফারি মো. আবদুল মালেক। ফাউল করার কারণে চ্যাম্পিয়নের শিরোপা থেকে ছিটকে পড়েন কুমিল্লার শাহজালাল বলী।

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন জীবন বলী।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

এর আগে সেমিফাইনালে মহেশখালীর মোহাম্মদ হোসেনকে হারিয়ে কুমিল্লার শাহজালাল বলী, উখিয়ার জয়নাল বলীকে হারিয়ে চকরিয়ার তারেকুল ইসলাম জীবন বলী ফাইনালে উন্নীত হন।

এবার ১০৯তম আসরে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, কুমিল্লাসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ৮৬ জন বলী অংশ নিয়েছে বলে জানিয়েছেন আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী।

খেলাশেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন বলীখেলার স্পন্সর প্রতিষ্ঠান বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র।

পুরস্কার হাতে চ্যাম্পিয়ন ও রানার্স আপ বলী।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

২০১৭ সালে জব্বারের বলীখেলার ১০৮ তম আসরে দেশের বিভিন্ন প্রান্তের ৭০জন বলী অংশ নেন। এতে প্রাথমিক পর্বে জয়ী হন ৩৩জন বলী। পরবর্তীতে চূড়ান্ত পর্বে উখিয়ার শামছু বলীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন রামুর দিদার বলী।

২০১৬ সালে অনুষ্ঠিত ১০৭তম আসরে জব্বারের বলীখেলার চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে রামুর দিদার বলী ও উখিয়ার শামছু বলী কেউ কাউকে নির্ধারিত সময়ে হারাতে না পারায় সিলেকশন পদ্ধতিতে শামছু বলীকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল।

৮৬ বলী নিয়ে জব্বারের বলীখেলা, ১০৯তম আসর শুরু 

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।