ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জব্বারের বলীখেলা বুধবার, সরগরম বৈশাখী মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
জব্বারের বলীখেলা বুধবার, সরগরম বৈশাখী মেলা নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা উপলক্ষে বৈশাখী মেলা। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১০৯তম আসর বুধবার (২৫ এপ্রিল) বিকেল চারটায় অনুষ্ঠিত হবে। প্রতিবছরের ন্যায় বলীখেলা উপলক্ষে এবারও গৃহহস্থালীর নানা পসরা নিয়ে শুরু হয়েছে বৈশাখী মেলা।

মেলায় রকমারি পণ্য নিয়ে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিক্রেতারা ইতিমধ্যে বিকিকিনি শুরু করেছে। ক্রেতাদের আনাগোনায় কোতোয়ালী, লালদীঘি এলাকা সরগরম হয়ে উঠেছে।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বিকেলে গিয়ে দেখা যায়, বলীখেলাকে কেন্দ্র করে বৈশাখী মেলায় আনা নানা পণ্য কিনতে ক্রেতাদের আনাগোনা ক্রমশ বাড়ছে। লালদীঘির মাঠকে ঘিরে আশপাশের এলাকাজুড়ে বসেছে স্টল ও ভাসমান দোকান।

মেলায় বিক্রির জন্য এসেছে গৃহস্থালীর নানা পসরা। এছাড়াও দা-বঁটি, হাতপাখা, শিশুদের রকমারি খেলনা, ফুলঝাড়ু, গাছের চারা, মুড়ি-মুড়কি, গহনা, মাটির ব্যাংক, শোপিস, হাতি-ঘোড়া থেকে শুরু করে শীতলপাটি এমনকি ফুলশয্যার খাটও।

নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা উপলক্ষে বৈশাখী মেলা।  ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

কুমিল্লা থেকে মাটির তৈরি মৃৎশিল্প নিয়ে মেলায় এসেছেন আহমদ শাহ। তিনি বাংলানিউজকে বলেন, গত বিশ বছর ধরে আমি জব্বারে বলীখেলা উপলক্ষে এ মেলায় আসছি। এবারও ঘর সাজানোর নানান মৃৎশিল্প নিয়ে এসেছি। ক্রেতাদের অপেক্ষায় আছি।   

কক্সবাজারের চকরিয়া থেকে আসা ফুলের ঝাড়ু বিক্রেতা মোহাম্মদ হোসেন জানান, ট্রাকে করে লক্ষাধিক টাকার ফুলঝাড়ু নিয়ে দুইদিন আগে মেলায় এসেছি। এবার ভাল স্থানও পেয়েছি। বিকিকিনিও ভাল হচ্ছে।

নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা উপলক্ষে বৈশাখী মেলা।  ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী বাংলানিউজকে বলেন, ঐতিহাসিক জব্বারের বলীখেলার জন্য সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যে লালদীঘিতে বলীখেলার মাঠ প্রস্তুত করা হয়েছে। বলীখেলাকে ঘিরে জমে ওঠেছে বৈশাখী মেলা। গৃহস্থালির সকল পণ্য নিয়ে দেশের নানা প্রান্ত থেকে বিক্রেতারা এসেছে। বুধবার বিকেল ৪টা থেকে এবারের বলীখেলার ১০৯ তম আসর অনুষ্ঠিত হবে। এতে দেশের স্বনামধন্য বলীরা অংশ নেবেন।  

নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা উপলক্ষে বৈশাখী মেলা।  ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

আয়োজকেরা জানান, এবার ঐতিহাসিক জব্বারের বলীখেলার উদ্বোধন করবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহার। প্রধান অতিথি হিসেবে বলীখেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন এবং বিশেষ অতিথি থাকবেন বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।