ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

খাবারের মোড়ক ও পরিবেশনে প্লাস্টিককে ‘না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
খাবারের মোড়ক ও পরিবেশনে প্লাস্টিককে ‘না’ বিশ্ব ধরিত্রী দিবসের মানববন্ধনে খাবারের মোড়ক ও পরিবেশনে প্লাস্টিক-পলিথিনকে না বলার আহ্বান জানান বক্তারা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: পরিবেশের পাশাপাশি মানবদেহের ক্ষতি করছে দাবি করে খাবারের মোড়ক ও পরিবেশনে প্লাস্টিক-পলিথিনকে ‘না’ বলার আহ্বান জানিয়েছেন বিশ্ব ধরিত্রী দিবসে আয়োজিত মানববন্ধনের বক্তারা।

রোববার (২২ এপ্রিল) বিকেলে আমেরিকান কর্নার চট্টগ্রাম, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) ও কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা  ও স্বেচ্ছাসেবী সংগঠন এ মানববন্ধনের আয়োজন করে।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে জহুরুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন, আমেরিকান কর্নার চট্টগ্রামের সহকারী পরিচালক রুমা দাশ, সিআইইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, ক্যাবের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব ইয়ুথ গ্রুপের চৌধুরী কেএমএম রিয়াদ, শাহিন চৌধুরী, জহুরুল ইসলাম প্রমুখ।

  

বক্তারা বলেন, প্লাস্টিক-পলিথিন শুধু পরিবেশ দূষণ ও বিপর্যয় ঘটাচ্ছে তা নয় খাদ্যপণ্য মোড়কজাত ও পরিবেশনে এর ব্যবহার আশঙ্কাজনকহারে বেড়েছে। প্লাস্টিকের তৈরি বোতল, বক্স, কাপ, পিরিচ, প্লেট, চামচ সুলভ হওয়ায় এসবের দৌরাত্ম্য বেড়েছে।

এর ফলে বিন্দু বিন্দু বিষ মানুষের শরীরে জমা হচ্ছে। প্লাস্টিক পণ্যে গরম ও তরল খাবার পরিবেশনের ক্ষতিকর দিক এখন আলোচিত বিষয়। তাই ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হলে এখনি প্লাস্টিক-পলিথিনকে ‘না’ বলতে হবে।  

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad