ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জব্বারের বলীখেলার মেলায় আসছেন বিক্রেতারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
জব্বারের বলীখেলার মেলায় আসছেন বিক্রেতারা জব্বারের বলীখেলার মেলায় সুই থেকে ফুলশয্যার খাটও মেলে। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা শুরু হবে বুধবার (২৫ এপ্রিল) বিকেল চারটায়। খেলার আগের দিন ও পরের দিন মিলে তিন দিনের বৈশাখী মেলা। মেলায় বিক্রির জন্য রকমারি পণ্য নিয়ে আসতে শুরু করছেন প্রত্যন্ত অঞ্চলের বিক্রেতারা।

রোববার (২২ এপ্রিল) সকালে দেখা যায়, লালদীঘির মাঠকে ঘিরে আশপাশের এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে চলছে ভাসমান দোকান, স্টল তৈরির কাজ। ট্রাক, পিকআপ, ঠেলাগাড়ি, ভ্যানগাড়ি, টেম্পুতে করে আনা হচ্ছে পণ্যসামগ্রী।

সড়কের পাশে ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়েছে মেলায় বিক্রির জন্য আনা ফুলঝাড়ু, হাতপাখা, খেলনা, গাছের চারা, মুড়ি-মুড়কি, দা-বঁটি, গহনা, মাটির ব্যাংক, শোপিস, হাতি-ঘোড়া থেকে শুরু করে শীতলপাটি এমনকি ফুলশয্যার খাটও। মেলা প্রাঙ্গণে চড়া দামে বিক্রি হচ্ছে ছোট-বড় বাঁশ।
যা ব্যবহৃত হচ্ছে স্টল তৈরির কাজে।    

মেলায় বিক্রির জন্য রকমারি পণ্য নিয়ে আসতে শুরু করছেন প্রত্যন্ত অঞ্চলের বিক্রেতারা।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

ঢাকার কেরানিগঞ্জ থেকে শিশুদের খেলনাসামগ্রী নিয়ে মেলায় এসেছেন আলী নেওয়াজ। তিনি বাংলানিউজকে বলেন, বংশ পরম্পরায় আমি এ মেলায় আসি খেলনাসামগ্রী বিক্রির জন্য। সপ্তাহখানেকের জন্য আসা। দেরিতে আসলে সুবিধাজনক জায়গায় বসতে পারি না। তাই আগেভাগে চলে আসা।

মো. ফারুক মিয়া এসেছেন কুমিল্লা থেকে। তিনি বলেন, এবার আকাশের অবস্থা খুব একটা সুবিধার ঠেকছে না। হঠাৎ বৃষ্টি নামছে। বৃষ্টি হলে ত্রিপল, প্লাস্টিক রয়েছে জিনিসপত্র ঢেকে রাখার জন্য। কিন্তু ক্রেতারা আসবেন কম। যদি বৃষ্টি না হয় তবে সব জিনিস বিক্রি হয়ে যাবে আশাকরি।  

ফুলের ঝাড়ু বিক্রেতা আবদুল কাদের বলেন, একসময় হাতপাখা বিক্রি করতাম মেলায়। বাঁশ, বেত, কাপড় থেকে শুরু করে তালপাতার হাতপাখা ছিল। এখন সেই দিন নেই। ঘরে ঘরে বিদ্যুৎ। বেশ কয়েক বছর ধরে বলী খেলার মেলায় বেশি বিক্রি হচ্ছে ফুলের ঝাড়ু। পাহাড়ি ফুল সংগ্রহ করে এ ঝাড়ু তৈরি করা হয়। তাই আমিও এক ট্রাক ফুলের ঝাড়ু নিয়ে এসেছি।  

মেলায় আসতে শুরু করছেন প্রত্যন্ত অঞ্চলের বিক্রেতারা।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল বাংলানিউজকে বলেন, জব্বারের বলী খেলা চট্টগ্রামের ঐতিহ্য। এখানে সারা দেশের ক্ষুদ্র-কুটির শিল্পসামগ্রী বিক্রেতারা পণ্যসামগ্রী নিয়ে আসেন। নিজেদের সুবিধামতো তারা স্টল দেন। চট্টগ্রামের গৃহস্থরা সংসারের টুকিটাকি জিনিসপত্র সংগ্রহ করেন এ মেলা থেকে। কমিটি কোনো বিক্রেতার কাছ থেকে ভাড়া বা চাঁদা নেয় না। এ ব্যাপারে মাইকে নিয়মিত ঘোষণা দেওয়া হয়।     

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।