ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় বাংলা একাডেমির বইমেলা শুরু রোববার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
শিল্পকলায় বাংলা একাডেমির বইমেলা শুরু রোববার চট্টগ্রামে বাংলা একাডেমির একক বইমেলা উপলক্ষে সংবাদ সম্মেলন

চট্টগ্রাম: চট্টগ্রামের মানুষ বই প্রেমী, সংস্কৃতিবান্ধব ও বুদ্ধিভিত্তিক জ্ঞানের অধিকারী বলে মন্তব্য করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। শনিবার(২১ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

নগরের জেলা শিল্পকলা একাডেমিতে রোববার (২২ এপ্রিল) থেকে শুরু হওয়া আট দিনব্যাপী বাংলা একাডেমির একক বইমেলা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘বইমেলা আয়োজনের ক্ষেত্রে বাংলা একাডেমি চট্টগ্রামকে গুরুত্ব দিয়ে থাকে।

এ বইমেলার পাশাপাশি আমরা চট্টগ্রামের মনীষীদেরও স্মরণ করবো। এবারের বইমেলায় ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমিশনে বই পাওয়া যাবে।

তিনি আরও বলেন, ‘বাংলা একাডেমি প্রতিষ্ঠার ক্ষেত্রে চট্টগ্রামের মানুষের অবদান রয়েছে। বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক ড. মুহাম্মদ এনামুল হক, তিনিও ছিলেন চট্টগ্রামের মানুষ। তাকে স্মরণীয় করে রাখার জন্য বাংলা একাডেমির একটি ভবন তার নামে নামকরণ করা হয়েছে। আবদুল করিম সাহিত্য বিশারদ-এর নামে বাংলা একাডেমিতে একটি সুবিশাল মিলনায়তন তৈরি করা হয়েছে। ’

চট্টগ্রামে এ বইমেলায় বাংলা একাডেমি থেকে প্রকাশিত চট্টগ্রামের লেখকদের বই ও চট্টগ্রাম বিষয়ক বইয়ের আলাদা একটি কর্নার থাকবে বলেও জানান বাংলা একাডেমির মহাপরিচালক।

কবি ও অধ্যাপক আবুল মোমেন বলেন, বাংলা একাডেমি একটি গতিশীল প্রতিষ্ঠান। এটি বাঙালির আন্দোলন সংগ্রামের প্রতীক। সৌভাগ্যের বিষয় বইমেলার মাধ্যমে বাংলা একাডেমির সব বই আমরা আমাদের ঘরের কাছে পাচ্ছি। ব্যক্তির পাশাপাশি স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান মেলা থেকে বইকেনার সুযোগ পাবে। বাংলা ভাষার চর্চা এবং বইয়ের পাঠক তৈরির ক্ষেত্রে বাংলা একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, ‘বাংলা একাডেমি থেকে প্রথম বই প্রকাশিত হয়েছে চট্টগ্রামের মানুষ ড. আহমেদ শরীফের। বাংলা একাডেমির প্রথম মহাপরিচালকের দায়িত্ব পালন করেন ড. মুহাম্মদ এনামুল হক। এতে করেই বোঝা যায় বাংলা একাডেমির সাথে চট্টগ্রামের মানুষের প্রাণের সম্পর্ক আছে। তিনি চট্টগ্রামে বইমেলার সকলের প্রাণবন্ত উপস্থিতি কামনা করেন।

কবি ও শিশুসাহিত্যিক রাশেদ রউফের পরিচালনায় সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ৬ শতাধিক শিরোনামে প্রায় ২০ হাজার বইয়ের সম্ভার নিয়ে এ বইমেলা শুরু হবে। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে থাকছে জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা, বাংলা একাডেমি ইংরেজি বাংলা অভিধান, আধুনিক বাংলা অভিধানসহ অন্যান্য অভিধান, গবেষণামূলক চিরায়ত সাহিত্য, ইতিহাস, চট্টগ্রামের মনীষা-সাহিত্য-সংস্কৃতি-ইতিহাস বিষয়ক নানা গ্রন্থ।

রোববার (২২ এপ্রিল) বিকেল ৪টায় এই বইমেলার উদ্বোধন করবেন শহীদ জায়া বেগম মুশতারি শফি।  বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত গুণীজন অধ্যাপক ড. অনুপম সেন।

এছাড়াও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক মনোজ সেনগুপ্ত প্রমুখ উপস্থিত থাকবেন। সন্ধ্যায় পরিবেশিত হবে আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কবিয়াল আবু ইউসুফ ও কবিয়াল আবদুল মান্নানের পরিবেশনায় কবিগান।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad