ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পণ্য নয় কাঁচামাল আমদানিতে কর কমানো হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
পণ্য নয় কাঁচামাল আমদানিতে কর কমানো হবে চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই) আয়োজিত প্রাক-বাজেট মতবিনিময় সভা

চট্টগ্রাম: আমদানি পণ্যের চেয়ে দেশে পণ্য তৈরির জন্য কাঁচামাল আমদানিতে উচ্চ করহার কমানো হবে জানিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, যে সব পণ্য দেশে তৈরি সম্ভব সেগুলোর কাঁচামাল আমদানিতে সুবিধা দেওয়া হবে। তাহলে কর্মসংস্থান বাড়বে, দেশের অর্থনৈতিক ভিত্তি মজবুত হবে। তবে দেশি পণ্যের সরবরাহের বিষয়টি বিবেচনায় নিতে হবে।

শনিবার (২১ এপ্রিল) দুপুরে চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই) আয়োজিত প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, করের আওতা যাতে বাড়ানো যায় সেটি বিবেচনায় রাখতে হবে।

মার্জিনাল করদাতার কর হার কমিয়ে দিয়ে সহযোগিতা করা হবে। জরিমানা ছাড়া হলে প্রতিবছর অপ্রদর্শিত আয় রেখে দেবে।
কালো টাকা, হুন্ডি, বিদেশে পাচার হবে যখন ঘটনা ঘটে যাবে। বিনিয়োগে উৎস খোঁজা হয়। অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ সরকারের সুবিধা। জরিমানা থাকবে। কমানোর কোনো ঘোষণা এ মুহূর্তে দেব না।

তিনি আরও বলেন, আমার মেয়াদে ব্যবসায়ীদের সঙ্গে ভালো যোগসূত্র রেখে যেতে চাই। মুদ্রানীতি হতে হবে ব্যবসা-বান্ধব। বিভিন্ন পণ্যের ট্যারিফ ভ্যালু নির্ধারণে পর্যালোচনা করা হবে। চট্টগ্রাম বন্দরে একটি মোবাইল স্ক্যানার উদ্বোধন করেছি। বছরখানেকের মধ্যে আরও স্ক্যানার মেশিন বসানো হবে। ওজনও স্বয়ংক্রিয় হয়ে যাবে। নিলামসহ সব কাজে গতিশীলতা আনা হবে।

সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, মো. রেজাউল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমান বলেন, ‘চট্টগ্রাম বন্দরের প্রতিটি গেটে একটি করে স্ক্যানার মেশিন বসালে সক্ষমতা দ্বিগুণ বেড়ে যাবে। আয়কর ব্যবস্থায় কোনো সুনির্দিষ্ট অডিট নীতিমালা না থাকায় কোনো ব্যবসায়ী সুস্পষ্ট অ্যাসেসমেন্ট পাওয়ার পরও পুনরায় অডিটের আওতায় পড়ে গোড়া থেকে অ্যাসেসমেন্ট প্রক্রিয়ার শিকার হন। তাই এনবিআরকে একটি সুনির্দিষ্ট অডিট নীতিমালা প্রণয়ন করতে হবে। ’

সিএমসিসিআই সভাপতি আরও বলেন, ‘মুদ্রাস্ফীতির কারণে দেশে জমির দাম ১০-২০ গুণ বেড়েছে। তাই ব্যক্তিগত করদাতা সারচার্জ আরোপের সম্পদসীমা সোয়া ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫ কোটি টাকার বেশি সম্পদশালী করদাতার করের ওপর সারচার্জ রাখার প্রস্তাব করছি। ’

তিনি অপ্রদর্শিত আয় জরিমানা ব্যতিরেকে ১৫ শতাংশ কর দিয়ে বৈধ করার সুযোগ রাখলে রাজস্ব আয় বাড়বে বলে মন্তব্য করেন।

সিএমসিসিআই সহ-সভাপতি এম মাহবুব চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম কাস্টম হাউসের ল্যাবটি পুরোনো আমলের। ২ কোটি টাকা বরাদ্দ দিলে একটি আধুনিক ল্যাব তৈরি সম্ভব। কাস্টমকে শতভাগ অটোমেশন করতে হবে। ’

দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক বলেন, দেশীয় ইন্ডাস্ট্রি বাঁচাতে হলে করের ক্ষেত্রে ফিনিশড প্রোডাক্ট আমদানির চেয়ে বেশি ছাড় দিতে হবে। দেশি কারখানা কর দিচ্ছে, কর্মসংস্থান সৃষ্টি করছে। এসব কারখানা টিকতে না পারলে তখন কী হবে?

এর আগে এনবিআর চেয়ারম্যান চট্টগ্রাম বন্দরের ২ নম্বর গেটে কাস্টম হাউসের নতুন স্ক্যানার মেশিন উদ্বোধন করেন এবং ওম্যান চেম্বার ও চিটাগাং চেম্বারের প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।