ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মায়া হরিণের খাঁচায় নতুন অতিথি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
মায়া হরিণের খাঁচায় নতুন অতিথি চট্টগ্রাম চিড়িয়াখানায় মায়া হরিণ জন্ম দিয়েছে শাবক। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বন্দরনগরীর ফয়’স লেকের একমাত্র চিড়িয়াখানায় মায়া হরিণের খাঁচায় নতুন অতিথি এসেছে। শুক্রবার (২০ এপ্রিল) বেলা দেড়টায় একটি শাবকের জন্ম দেয় একমাত্র মায়া হরিণী।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভেটেরিনারি সার্জন ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে বলেন, বাংলাদেশে সবচেয়ে ছোট জাতের হরিণ হচ্ছে মায়া হরিণ। লাউয়াছড়া, মিরসরাই-সীতাকুণ্ড ও পার্বত্য চট্টগ্রামে এ জাতের কিছু হরিণ থাকলেও বিলুপ্তপ্রায়।

বছর দুয়েক আগে আহত অবস্থায় মিরসরাই এলাকা থেকে এক ব্যক্তি একটি স্ত্রী মায়া হরিণ এনেছিল। আমরা সেটিকে সুস্থ করে আগে থেকে থাকা দুটি পুরুষ মায়া হরিণের খাঁচায় রাখি।

একপর্যায়ে সেটি গর্ভধারণ করে। শুক্রবার বেলা দেড়টায় একটি শাবক জন্ম দেয়। এখনো সেটি পুরুষ না স্ত্রী তা দেখা যায়নি।  সপ্তাহখানেক সময় লাগবে।   

১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে অর্ধশতাধিক প্রজাতির দেশি-বিদেশি পশুপাখি রয়েছে। মায়া হরিণ ছাড়াও চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা ও সাম্বার হরিণ রয়েছে। সুন্দরবনের চিত্রা হরিণ চিড়িয়াখানার প্রতিষ্ঠালগ্ন থেকেই আছে। বর্তমানে চিত্রা পরিবারে সদস্য ১২। সাম্বার হরিণজোড়া ২০০৫ সালে ডুলাহাজরা সাফারি পার্ক থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৫ সালের দিকে মায়া হরিণ আসে চট্টগ্রাম চিড়িয়াখানায়। নতুন শাবকসহ এ পরিবারে সদস্য ৪টি উন্নীত হলো।  

ধুলো উড়িয়ে ছোটাছুটি আফ্রিকান জেব্রাগুলোর

চট্টগ্রামে নতুন অতিথি উটপাখি, আসছে ক্যাঙারু

৩৩ লাখ টাকায় রয়েল বেঙ্গল এলো আফ্রিকা থেকে

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।