ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যুক্তি প্রতিষ্ঠার জন্য তর্কের প্রয়োজন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
যুক্তি প্রতিষ্ঠার জন্য তর্কের প্রয়োজন ডিবেটিং সোসাইটির সদস্যরা প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সাথে সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ‘তর্ক বহু পুরানো শিল্প। পাশ্চাত্য সভ্যতার ভিত্তিভূমি প্রাচীন গ্রীসের এই শিল্পে বিশাল অবদান রয়েছে। সেখানে তর্ক হতো। যুক্তি প্রতিষ্ঠার জন্য তর্কের প্রয়োজন রয়েছে।’

মঙ্গলবার (১৭ এপ্রিল) নগরীর প্রবর্তক মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে রোটারী সাগরিকা-দৃষ্টি আন্তঃক্লাব যুক্তিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সদস্যরা উপাচার্যের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হলে তিনি এসব কথা বলেন।

যুক্তির মাধ্যমে তর্ক পরিচালিত হয় উল্লেখ করে ড. অনুপম সেন বলেন, ‘গ্রীসে সক্রেটিসকে যে বিচারের সম্মুখিন করা হয়েছিল, সেখানে ৫০০ জুরার ছিলো এবং তাদের মধ্যে সক্রেটিসের দণ্ড নির্ণয়ের ব্যাপারে অনেক তর্ক হয়েছিলো।

মানবজীবনের সর্বক্ষেত্রে তর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বস্তুত এই তর্ক মানুষের চিন্তা-শক্তিকে শাণিত করে।
সমাজ-সভ্যতার অগ্রগতিতে বিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। ’

আর এই বিজ্ঞান যুক্তির ওপরই সম্পূর্ণ নির্ভরশীল বলেও মত প্রকাশ করেন একুশে পদকপ্রাপ্ত এ গুণীজন।

বাংলাদেশ এলিমেন্টারি স্কুলে দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও রোটারী ক্লাব অব চিটাগং সাগরিকার পৃষ্ঠপোষকতায় সম্প্রতি রোটারী সাগরিকা-দৃষ্টি আন্তঃক্লাব যুক্তি-তর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোসহ ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে পরাজিত করে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বিতর্কের বিষয় ছিলো ‘স্বাধীনতার ৪৭ বছর পর বাংলাদেশে সিটি গভর্নমেন্ট সময়ের দাবি। ’

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির পক্ষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছিলেন-বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাসনিয়া আল সুলতানা, ব্যবসা-শিক্ষা অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম ও কাজী নুরুল হক। আরিফুল ইসলাম ‘ডিবেটার অফ দ্য ফাইনাল’ নির্বাচিত হন।

সৌজন্য সাক্ষাতকালে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সদস্যদের সাথে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ হোসাইনও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।