ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গণহত্যা ও স্বাধীনতা দিবসে চট্টগ্রামে যত আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
গণহত্যা ও স্বাধীনতা দিবসে চট্টগ্রামে যত আয়োজন পঁচিশে মার্চ গণহত্যা দিবস

চট্টগ্রাম: পঁচিশে মার্চ গণহত্যা দিবস ও ছাব্বিশে মার্চ মহান স্বাধীনতা দিবসে চট্টগ্রামে ব্যাপক কর্মসূচি পালন করবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), চট্টগ্রাম জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সরকারি প্রতিষ্ঠান।

চসিক: গণহত্যা দিবসে (রোববার) সকাল ১০টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে মেয়র আ জ ম নাছির উদ্দীন খুলশীর জাকির হোসেন সড়কের বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করবেন। জোহর নামাজের পর আন্দরকিল্লার নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তন স্বাধীনতার শহীদদের স্মরণে খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত এবং রাত নয়টা থেকে এক মিনিট ব্ল্যাকআউট কর্মসূচি এবং রাত ৯টা ৫ মিনিটে জাকির হোসেন সড়কের বধ্যভূমি স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালিত হবে।

সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন, সকালে নগরভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল আটটা থেকে বাকলিয়ার সিটি করপোরেশন স্টেডিয়ামে কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ হবে। কুচকাওয়াজে সালাম গ্রহণ করবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বিকেল ৪টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে মহান স্বাধীনতা স্মারক সম্মাননা পদক প্রদান এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে।

মহানগর আওয়ামী লীগ: রোববার বিকেল তিনটায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও আওয়ামী শিল্পী গোষ্ঠীর উদ্যোগে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। রাত নয়টায় ব্ল্যাক আউট, চট্টগ্রাম ফয়’স লেকের বধ্যভূমিতে পালন করা হবে। রাত ১১টায় দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয় চত্বরে জমায়েত, ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করা হবে। সোমবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে সকাল ছয়টায় দারুল ফজল মার্কেট কার্যালয় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসন: গণহত্যা দিবসে নিহতদের স্মরণে বিশেষ দোয়া, মোনাজাত ও প্রার্থনা, গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত নয়টায় ১ মিনিট  ব্ল্যাক-আউট ( কেপিআই/জরুরি স্থাপনা ছাড়া), শহীদদের স্মরণে বধ্যভূমিতে আলোক প্রজ্বালন, আলোচনা সভা হবে।

স্বাধীনতা দিবসের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কোর্ট হিলে ৩১ বার তোপধ্বনি, চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও সব সরকারি আধা-সরকারি স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল আটটায় এমএ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াকজ ও শরীর চর্চা প্রদর্শন, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী কর্তৃক সালাম গ্রহণকালে একযোগে জাতীয় সংগীত পরিবেশন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশু পরিবার, ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশুকেন্দ্রগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন, নারীদের ক্রীড়া অনুষ্ঠান, জাতির শান্তি অগ্রগতি এবং মুক্তিযুদ্ধে শহীদদের রুহের শান্তি কামনায় মসজিদ মন্দির গির্জা প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সিনেমা হলগুলোতে বিনা টিকেটে শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী, জেলা ও উপজেলা সদরে শিক্ষার্থী সমাবেশ , ক্রীড়ানুষ্ঠান টি টুয়েন্টি ক্রিকেট ম্যাচ, কাবাডি ও হাডুডু খেলা আয়োজন, প্রীতি ফুটবল প্রতিযোগিতা, শিশুপার্ক, জাদুঘর ও চিড়িয়াখানা শিশুদের জন্য সকাল-সন্ধ্যা খোলা রাখা এবং ডিশ ক্যাবল অপারেটরদের মাধ্যমে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য, উন্নয়ন অগ্রগতি শীর্ষক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

স্বাধীনতার বইমেলা: এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে থাকছে চট্টগ্রাম একাডেমি আয়োজিত স্বাধীনতার বইমেলা। সন্ধ্যা সাড়ে পাঁচটায় মুক্তিযোদ্ধা ডা. মো. সাইফুদ্দিন খালেদ ও ফজলুল হক ভূঁইয়ার সংবর্ধনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন ইমেরিটাস অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮     

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।