ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউ চট্টগ্রামের উচ্চশিক্ষায় নতুন জোয়ার সৃষ্টি করেছে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
ইডিইউ চট্টগ্রামের উচ্চশিক্ষায় নতুন জোয়ার সৃষ্টি করেছে ইডিইউ চট্টগ্রামের উচ্চশিক্ষায় নতুন জোয়ার সৃষ্টি করেছে

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) স্থায়ী ক্যাম্পাস চট্টগ্রামের উচ্চশিক্ষায় নতুন জোয়ার সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন সমাজের বিশিষ্টজনরা।

তাঁরা বলেছেন, গুণগত ধারা বজায় রেখে আগামী দিনে গবেষণা ও জ্ঞান সৃষ্টির জন্য এই বিশ্ববিদ্যালয় নিরলসভাবে কাজ করে যাবে। পাশাপাশি উচ্চশিক্ষার গতানুগতিক পরিবেশ বদলে দিতে যুগোপযোগী সিদ্ধান্ত নিবে-এমনটা প্রত্যাশা সবার।

নগরীর খুলশী পূর্ব নাসিরাবাদে সবুজ পাহাড়ের পাদদেশে গড়ে উঠা ইডিইউর দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস উচ্চশিক্ষায় অভিভাবক ও শিক্ষার্থীর আস্থা অর্জনে কতটুকু এগিয়ে যেতে পারবে? এমন প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন বিশিষ্টজনরা।

ইডিইউ আবদ্ধ থাকবে না:

বিশ্ববিদ্যালয় ভবনের ভিতর আবদ্ধ কোনো প্রতিষ্ঠান নয়।

এখানে হাঁটতে বসতে শেখার অনেক কিছু ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। প্রকৃতির নিবিড় পরিবেশে গড়ে উঠা ইডিইউর গ্রিন ক্যাম্পাস পাঠ্য বইয়ের বাইরে নিত্যনতুন জ্ঞান সৃষ্টি করবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

তিনি বলেন, ছাত্র-ছাত্রীদের ভিতর কর্মমুখী শিক্ষা ছড়িয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নানামুখী পদক্ষেপ নেবে। চালক ছাড়া যেখানে গাড়ি চলতে শুরু করেছে, সেখানে গতানুগতিক পড়া নিছক ধারণা নেওয়া ছাড়া অন্য কিছু নয়। চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বে ইডিইউর শিক্ষার্থীরা এগিয়ে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইউজিসি চেয়ারম্যান।  

জ্ঞান অর্জনের দ্বার প্রসারিত করবে:

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নানাবিধ সমস্যা থাকলেও ইডিইউ বরাবরই তার জায়গা থেকে শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দিয়ে আসছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, বিশ্বমানের শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের খাপ খাইয়ে গড়ে তুলতে প্রয়োজন সুষ্ঠু নান্দনিক পরিবেশ। আর সুষ্ঠু পরিবেশ সফল করার প্রথম শর্তই হচ্ছে জ্ঞান অর্জনের গুরুত্বপূর্ণ দ্বার প্রসারিত করার নানান সুযোগ-সুবিধা সম্বলিত একটি পরিপূর্ণ স্থায়ী ক্যাম্পাস।

শিক্ষার্থীদের পঠন-পাঠন ও গবেষণাক্ষেত্রকে উচ্চশিক্ষার জগতে শক্তিশালী জায়গায় পৌঁছে দিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস নিজেকে অন্যভাবে মেলে ধরবে বলে উল্লেখ করেন প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

দৃষ্টান্ত স্থাপন করল ইডিইউ:

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার যে সরকারি বিধান, তা অনেকেই এখনও পূরণ করেনি। সেদিক থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলে দৃষ্টান্ত স্থাপন করেছে বলে জানিয়েছেন একুশে পদক পাওয়া কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক আবুল মোমেন।

তিনি বলেন, আমি চাইব একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে যে-ধরণের সুযোগ সুবিধা থাকা দরকার কিংবা প্রয়োজন বিশেষ করে ছাত্র-শিক্ষকদের জন্য তা যুক্ত হবে এখানে। ইডিইউর লাইব্রেরি হবে জ্ঞান নির্ভর।

বেসরকারি ইউনিভার্সিটিতে সিনিয়র শিক্ষকদের অনেক কম দেখা যায় উল্লেখ করে আবুল মোমেন বলেন, শিক্ষার্থীরা যেন শিক্ষকদের সান্নিধ্য থেকে বঞ্চিত না হন সেদিকে নজর দিতে হবে। পরিপূর্ণ ফ্যাকাল্টি শাখা থাকবে। সৃষ্টিশীল কাজেও এই বিশ্ববিদ্যালয়কে হতে হবে সমান পারদর্শী।

বাংলাদেশ সময়: ২১২৫ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।