ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বপ্নজয়ী নারীরা স্বপ্ন দেখালেন দুইশ’ নারীকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
স্বপ্নজয়ী নারীরা স্বপ্ন দেখালেন দুইশ’ নারীকে স্বপ্নজয়ী নারীরা স্বপ্ন দেখালেন দুইশ’ নারীকে

চট্টগ্রাম: সফল যারা কেমন তারা, জানার কৌতূহল সবার। এ রকম সফল, স্বপ্নজয়ী নারীরা এবার স্বপ্ন দেখালেন আরও দুইশ’ নারীকে। শোনালেন যুদ্ধজয়ের গল্প। এ যুদ্ধ নারীর ক্ষমতায়নের, সমাজে নারীকে নেতৃত্বের আসনে আসীন করার।

শনিবার (২৪ মার্চ) বিকেলে রেডিসন ব্লু চিটাগাং বে ভিউ’র মোহনা বলরুমে বসেছিল বিভিন্ন পেশার দুইশ’ নারীর মিলনমেলা। পাঁচতারা হোটেলটি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সহযোগিতায় আয়োজন করেছিল ‘হাই টি ওম্যান লিডারশিপ, এক্সপেরিয়েন্স অ্যান্ড এমপাওয়ারমেন্ট’ শীর্ষক আলোচনার।

প্রাণবন্ত এ অনুষ্ঠানে ইউসিবির চেয়ারপারসন রুখমিলা জামান বলেন, দেশে নারীর ক্ষমতায়ন এবং নেতৃত্ব প্রতিষ্ঠায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করা। এজন্য সবার আগে নিজেদের মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে।

চট্টগ্রামে বিভিন্ন ক্ষেত্রে কাজ করা নারীদের একটি প্ল্যাটফর্মে এনে ইউসিবি সেই কাজটি করতে চায়। উন্নয়নের অপ্রতিরোধ্য গতিতে যেভাবে দেশ এগিয়ে চলছে, তাতে নারীদের আরও বেশি সম্পৃক্ত করতে চায়।

তিনি বলেন, ইউসিবির প্রতিষ্ঠাতা বর্ষীয়ান রাজনীতিবিদ আখতারুজ্জামান চৌধুরী ‘ঐক্যবদ্ধ কাজের মাধ্যমেই সবকিছু অর্জন করা যায়’ এ মূলমন্ত্রে বিশ্বাসী ছিলেন। দেশের জন্য, চট্টগ্রামের জন্য আজীবন কাজ করতে গিয়ে তিনি ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, সমাজসেবাসহ বিভিন্ন ক্ষেত্রে এ মূলমন্ত্র মেনে চলতেন। পুরুষের পাশাপাশি নারীর ক্ষমতায়ন নিশ্চিত করে চট্টগ্রামকে বিশ্ব দরবারে তুলে ধরতে তিনি যে স্বপ্ন দেখতেন, সেই স্বপ্ন বাস্তবায়নে ইউসিবি পরিবার বদ্ধপরিকর। এ জন্যই আজকের এ আয়োজন।

স্বপ্নজয়ী নারীরা স্বপ্ন দেখালেন দুইশ’ নারীকে

পরিবার থেকেই নারীর ক্ষমতায়ন ও নেতৃত্ব শুরু করার আহ্বান জানিয়ে ইউসিবির প্রতিষ্ঠাতা প্রয়াত শিল্পোদ্যোক্তা আখতারুজ্জামান চৌধুরীর মেয়ে আফরোজা জামান বলেন, রাতারাতি সব জায়গায় নারীর ক্ষমতায়ন ও নেতৃত্ব নিশ্চিত করা প্র্যাকটিক্যালি অসম্ভব। এজন্য পরিবার থেকেই বিষয়টি শুরু করতে হবে। বাবা বিশ্বাস করতেন, নারীর উন্নয়ন ছাড়া একটি সামাজ বা দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই ছেলেদের পাশাপাশি তিনি আমাদেরও উচ্চশিক্ষিত করেন। বাবার ব্যবসা, সমাজসেবাসহ নানা কাজে আমাদেরও সম্পৃক্ত করেন। বাবার পরিচালিত সব প্রতিষ্ঠানে নারীদের বিশেষ সম্মান দিতেন।

বাধা ডিঙিয়ে স্বপ্নপূরণের শপথ নিতে নারীদের আহ্বান জানিয়ে হাই-টি কর্মসূচির কি-নোট স্পিকার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকার, ব্যাংকের চেয়ারপারসন থেকে শুরু করে মর্যাদাপূর্ণ সব জায়গায় নারীরা সফলতার সঙ্গে কাজ করছে। তাই ভয় পাওয়ার কিছু নেই। তবে কাজ করতে গেলে বাধা আসবেই। এসব বাধা ডিঙিয়ে স্বপ্নপূরণের পথে চলতে হবে। দেশের জন্য কাজ করতে হবে।

স্বাগত বক্তব্যে রেডিসন ব্লু চিটাগং বে ভিউ’র মহাব্যবস্থাপক এডওয়ার্ড’স রবিন বলেন, দীর্ঘ একমাসের কর্মযজ্ঞ শেষে চট্টগ্রামের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা আত্মবিশ্বাসী নারীদের জন্য ‘হাই-টি’ অনুষ্ঠানের আয়োজন আমরা সফলভাবে করতে পেরেছি। এতে সার্বিকভাবে সহযোগিতা করায় ইউসিবি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এ অনুষ্ঠানের মাধ্যমে নিজ নিজ কর্মক্ষেত্রে সফলতার সঙ্গে কাজ করা নারীরা একে অপরকে জানার মাধ্যমে নিজেদের আইডিয়া শেয়ার করার সুযোগ পেলেন। পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে সাফল্যের নতুন দিগন্ত উন্মোচনের পথ তৈরি হলো।

তিনি বলেন, হাই-টি অনুষ্ঠানে অংশ নিতে দুই হাজারেরও বেশি নারী আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু আসন সীমিত থাকায় আমরা মাত্র দুইশ নারীকে এ সুযোগ দিতে পেরেছি। নারীর ‘ক্ষমতায়ন ও নেতৃত্ব’ নিয়ে প্রথমবারের মতো এ আয়োজনে এত বেশি সাড়া পাওয়ায় আমরা সত্যিই অভিভূত। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ভবিষ্যতে আরও বড় পরিসরে এ ধরনের আয়োজন করতে আমরা কাজ করব। শুধু নারীদের জন্য নয়, পুরুষদের জন্যও কিছু করার প্রচেষ্টা আমাদের থাকবে।  

আলোচনায় অংশ নেন বিশ্বব্যাংকের ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সুরাইয়া জান্নাত, বাংলাদেশ নারী উদ্যোক্তা সমিতির সভাপতি নাসরিন আওয়াল, বাংলাদেশ গলফ ফেডারেশনের লেডি ক্যাপ্টেন মাহমুদা চৌধুরী, চিটাগং গ্রামার স্কুলের পরিচালক ফারহাদ খান, লিটল জুয়েল’স স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ দিলরুবা আহমেদ, লুসি বিউটি পার্লারের ব্যবস্থাপনা পরিচালক লতিফা হক লুই।

আত্মবিশ্বাসী নারীদের নিয়ে ‘হাই টি’ অনুষ্ঠান শনিবার  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।