ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভারত-বাংলাদেশের সাংবাদিকদের সেতুবন্ধন তৈরির আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
ভারত-বাংলাদেশের সাংবাদিকদের সেতুবন্ধন তৈরির আহ্বান বক্তব্য দেন দিল্লির প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী

চট্টগ্রাম: পারস্পরিক আদান-প্রদানের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারতের সাংবাদিকদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সেতুবন্ধন তৈরির ওপর গুরুত্বারোপ করেছেন দিল্লি ও চট্টগ্রামের সাংবাদিক নেতারা।  

শুক্রবার (২৩ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে ভারতের জাতীয় প্রেসক্লাবের সভাপতি গৌতম লাহিড়ী ও সাধারণ সম্পাদক ভিনয় কুমারের সঙ্গে মতবিনিময়কালে তারা এ বিষয়ে গুরুত্ব দেন।

সভায় দিল্লির প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী বলেন, ভারত-বাংলাদেশ দুটো প্রতিবেশী রাষ্ট্র তাদের নিজেদের সমস্যা সুন্দরভাবে সমাধান করছে।

দ্বিপাক্ষিক অনেক অমীমাংসিত বিষয় একদিনে সমাধান হয়ে যায় না। তা সমাধানের জন্য দুই দেশের সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, দুই দেশের মধ্যে যেসব ভালো কাজ হচ্ছে তা উভয় দেশের সাংবাদিকদের লেখনীর মাধ্যমে ভালোভাবে তুলে ধরা দরকার। এতে ভারত-বাংলাদেশের মানুষের মধ্যে আস্থার জায়গা তৈরি হবে এবং তা ভালোমতোই করতে পারেন সাংবাদিকরা।

বক্তব্য দেন ভারতের জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ভিনয় কুমার

বাংলাদেশের মানুষের জন্য ভারতের অন্য রকম ভালোবাসা রয়েছে জানিয়ে তিনি মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সহযোগিতার কথা স্মরণ করে বলেন, এখানকর মানুষদের নিজেদের মানুষ বলেই মনে হয়। বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের মধ্যেকার সম্পর্ক অন্য রকম পর্যায়ের, যা দেশটির প্রধানমন্ত্রী থেকে সবার কথায় প্রকাশ পায়।   

দেশ ভিন্ন হলেও উভয় দেশের সাংবাদিকদের মধ্যে কোনো পার্থক্য নেই উল্লেখ করে গৌতম লাহিড়ী বলেন, কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা আদান-প্রদান উভয় দেশের সংবাদকর্মীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি পারিপার্শ্বিক সম্পর্কোন্নয়ন ও সমস্যা সমাধানে আমরা একসঙ্গে কাজ করতে পারি।

বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাসহ বন্ধুভাবাপন্ন বিভিন্ন দেশের সাংবাদিক সংগঠন তথা প্রেসক্লাবগুলোর মধ্যে একটি নেটওয়ার্ক গঠনের উদ্যোগ নেওয়ার কথা উল্লেখ করে গৌতম লাহিড়ী বলেন, সেখানে বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের পাশাপাশি চট্টগ্রাম প্রেসক্লাবের সংযোগও থাকবে।     

সাংবাদিক গৌতম লাহিড়ী বলেন, চট্টগ্রাম এসে যে প্রীতি ও ভালোবাসা পেয়েছি তা কখনো ভুলবার নয়। ব্রিটিশবিরোধী আন্দোলনসহ প্রগতির আন্দোলনে চট্টগ্রামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চট্টগ্রাম প্রেসক্লাবও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।

তিনি চট্টগ্রাম প্রেসক্লাবের নেতাদের দিল্লিতে ভারতের জাতীয় প্রেসক্লাব সফরের আমন্ত্রণ জানান এবং এর মধ্য দিয়ে উভয় দেশের সাংবাদিকদের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করেন।

সভায় ভারতের জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ভিনয় কুমার বলেন, আমরা দুই দেশের মানুষের মধ্যে কোনো পার্থক্য দেখি না। উভয় দেশের মানুষের মধ্যে সংযোগ বাড়ানো দরকার, এর মধ্য দিয়ে হৃদয়ের সম্পর্ক জোরালো হয়।

বিভিন্ন দেশের সাংবাদিকদের মধ্যে কোনো ভেদাভেদ নেই উল্লেখ করে তিনি বলেন, আমরা কাজের ক্ষেত্রে সবাই একই পেশার।

তিনি চট্টগ্রামের সাংবাদিকদের দিল্লি প্রেসক্লাবের সদস্য মনে করার অনুরোধ করেন এবং সেখানে যাবার আমন্ত্রণ জানান। দুদেশের সাংবাদিকদের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করেন তিনি।

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করে বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা সবসময়ই অকৃত্রিম ও অন্য রকমের। পৃথিবীর বিভিন্ন প্রান্তে কাজ করলেও বিশ্বের সব সাংবাদকর্মীর মধ্যে আত্মিক সম্পর্ক রয়েছে। উভয় দেশের সংবাদকর্মীদের আদান-প্রদানের মাধ্যমে কাজের ক্ষেত্রে সুযোগ-সুবিধা, সীমাবদ্ধতা, প্রেস ফ্রিডমসহ বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে উপকৃত হবেন।

অক্টোবরে দিল্লি প্রেসক্লাবের সংবাদকর্মীদের একটি দলকে চট্টগ্রাম প্রেসক্লাব সফরের আমন্ত্রণ জানান তিনি।

চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক। ধন্যবাদ বক্তব্য দেন বিএফইউজের সহ-সভাপতি শহীদ-উল আলম।

এ সময় ক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরীসহ ক্লাবের স্থায়ী সদস্য ও কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮

এআর/টিসি

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।