ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্পেস সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম নিয়ে সেমিনার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
স্পেস সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম নিয়ে সেমিনার বক্তব্য দেন সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধ্যাপক ও ডিন ড. মুহম্মদ রেজাউল হক খান

চট্টগ্রাম: চিটাগং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের আয়োজনে সিআইইউ অডিটরিয়ামে ‘স্কোপ অব ফিউচার এনার্জি থ্রো মাইক্রোওয়েব পাওয়ার ট্রান্সমিশন ফ্রম স্পেস সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এ সেমিনারের মূল বিষয়বস্তু ছিল স্পেস সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম থেকে মাইক্রোওয়েব পাওয়ার ট্রান্সমিশনের মাধ্যমে ভবিষ্যতে বৈদ্যুতিক শক্তির জোগানের সম্ভাবনা।

সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধ্যাপক ও ডিন ড. মুহম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তা ছিলেন সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের প্রভাষক গোলাপ কান্তি দে।

ড. মুহম্মদ রেজাউল হক খান মূল বিষয়বস্তুর ওপর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, স্পেস সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম থেকে মাইক্রোওয়েব পাওয়ার ট্রান্সমিশনের মাধ্যমে ভবিষ্যতে বৈদ্যুতিক শক্তির জোগানের অমিত সম্ভাবনা রয়েছে। বর্তমানে এ বিষয়ে অনেক গবেষণা হচ্ছে।

বাংলাদেশের শিক্ষার্থীদেরও এ বিষয়ে গবেষণার বিরাট সুযোগ রয়েছে।  

গোলাপ কান্তি দে মূল বিষয়বস্তুর ওপর বিশদ আলোচনা করেন।                                             

তিনি সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম কী? সোলার পাওয়ার স্যাটেলাইটে সিংগেল জাংশন সোলার সেলের পরিবর্তে কেন মাল্টি-জাংশন সোলার সেল বেশি উপযোগী? ট্রান্সমিটার এন্টেনা হিসেবে ফেজড্-এরে এন্টেনা এবং রিসিভার এন্টেনা হিসেবে রেক্টেনা কেন ব্যবহার করা হয়? সোলার পাওয়ার স্যাটেলাইট সিস্টেম দ্বারা বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক ভারসাম্য এবং সাধারণ জনগণের ব্যবহারযোগ্যতা নিয়ে আলোচনা করেন।                 

মূল প্রবন্ধ শেষে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।