ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞান যুক্তির ওপরই সম্পূর্ণ নির্ভরশীল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
বিজ্ঞান যুক্তির ওপরই সম্পূর্ণ নির্ভরশীল বিজ্ঞান যুক্তির ওপরই সম্পূর্ণ নির্ভরশীল

চট্টগ্রাম: সম্পূর্ণ যুক্তির ওপরই বিজ্ঞান নির্ভরশীল বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।

নগরীর প্রবর্তক মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বৃহস্পতিবার (২২ মার্চ) তিন দিনব্যাপি ৬ষ্ঠ পিইউডিএস বিতর্ক উৎসবের পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির উদ্যোগে আয়োজিত সভায় ড. অনুপম সেন বলেন, যুক্তির মাধ্যমে তর্ক পরিচালিত হয়।

তর্ক বহু পুরনো শিল্প। পাশ্চাত্য সভ্যতার ভিত্তিভূমি প্রাচীন গ্রীসের এই শিল্পে বিশাল অবদান রয়েছে।
সেখানে তর্ক হতো। গ্রীসে সক্রেটিসকে যে-বিচারের সম্মুখীন করা হয়েছিল, সেখানে ৫০০ জুরার ছিলো এবং তাদের মধ্যে সক্রেটিসের দণ্ড নির্ণয়ের ব্যাপারে অনেক তর্ক হয়েছিল।

তিনি আরও বলেন, মানবজীবনের সর্বক্ষেত্রে তর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বস্তুত এই তর্ক মানুষের চিন্তা-শক্তিকে শাণিত করে। যুক্তি প্রতিষ্ঠার জন্য তর্কের প্রয়োজন রয়েছে। সমাজ-সভ্যতার অগ্রগতিতে বিজ্ঞানের গুরুত্ব অসীম বলেও মত প্রকাশ করেন ড. অনুপম সেন।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর জুলিয়া পারভিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইন বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জয় বিশ্বাস ও তড়িৎ প্রকৌশল বিভাগের প্রভাষক সাইফুদ্দীন মুন্না।

৬ষ্ঠ পিইউডিএস বিতর্ক উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সাউদার্ন ইউনিভার্সিটি, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিসহ ২২টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় বিজয়ী হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ও রানার আপ হয় বাংলাদেশ ইউনির্ভাসিটি অব টেক্সটাইল।

টুর্নামেন্টের সেরা বিতার্কিক নির্বাচিত হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাকিবুল হাসান শান্ত, ফাইনালের সেরা বিতার্কিক নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিহাব হাসান নিয়ন।

পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ও ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেশনাল প্রতিযোগিতার বিজয়ীদেরও পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।