[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৭ বৈশাখ ১৪২৫, ২০ এপ্রিল ২০১৮

bangla news

পদ্মা সেতু দারিদ্র্য দূরীকরণে ভূমিকা রাখবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-২২ ৭:৩৬:০৫ পিএম
বক্তব্য দেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার আনোয়ারুল ইসলাম।

বক্তব্য দেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার আনোয়ারুল ইসলাম।

চট্টগ্রাম: পদ্মা সেতু পরোক্ষভাবে দারিদ্র্য দূরীকরণে ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (সেতু বিভাগ) সিনিয়র সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৃহস্পতিবার (২২ মার্চ) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সেতু বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ: যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

তিনি বলেন, পদ্মা সেতুর প্রভাব বহুমাত্রিক। পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হলে দক্ষিণ বাংলার মানুষের যোগাযোগ সহজ হবে, শিল্পকারখানা গড়ে উঠবে, কর্মসংস্থান বাড়বে ফলে দক্ষিণ অঞ্চলের ব্যবসায়িক ক্ষেত্রে ব্যাপক ইতিবাচক পরিবর্তন সাধিত হবে যা জাতীয় অর্থনীতির উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।    

কৃষিনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে এসে ক্রমে দেশের অর্থনীতি শিল্প ও সেবাখাতমুখী হচ্ছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকারের একান্ত প্রচেষ্টা, দক্ষ ব্যবস্থাপনা, জনগণের সার্বিক সমর্থন ও সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এখন দেশের প্রতিটি সূচকে-সূচকে যে অগ্রগতি হয়েছে তা অবশ্যই প্রশংসনীয়। দেশকে এগিয়ে যেতে হলে সঠিক পরিকল্পনা ও দূরদর্শিতার সঙ্গে পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও মানসম্মত যোগাযোগ অবকাঠামো গড়ে তুলতে হবে। বিনিয়োগকারীরা কোনো দেশে বিনিয়োগ করার আগে সে দেশের যোগাযোগ ব্যবস্থার কথা জানতে চান। বিশেষ করে সড়ক ও রেল যোগাযোগ উন্নত হলে বিনিয়োগ বেড়ে যায়।

তিনি বলেন, একসময়ের সাহায্যনির্ভর দেশটি ধীরে ধীরে বাণিজ্যনির্ভর হওয়াটা স্বাধীন বাংলাদেশের গত ৪৭ বছরের বড় অর্জন। সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ দেশের প্রত্যাশিত আর্থসামাজিক উন্নয়নের জন্য আধুনিক টেকসই, নিরাপদ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa