ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রাথমিক স্তরই শিক্ষার মেরুদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
প্রাথমিক স্তরই শিক্ষার মেরুদণ্ড পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম স্কুলের সভায় বক্তব্য রাখছেন মোস্তাফিজুর রহমান ফিজার।

চট্টগ্রাম: প্রাথমিক স্তরই শিক্ষার মেরুদণ্ড উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর শিক্ষার মেরুদণ্ড প্রাথমিক স্তর। প্রাইমারি স্কুল থেকে যদি ছোট ছেলে-মেয়েদের মানসম্পন্নভাবে গড়ে তোলা যায়, তাহলেই জাতি ‌উপকৃত হবে।’

মঙ্গলবার (২০ মার্চ) পটিয়া উপজেলার পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯৩তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তাফিজুর রহমান ফিজার বলেন, প্রাথমিক স্তর থেকে শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করতে না পারলে দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাদেশে একসাথে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করেছিলেন। পরবর্তীতে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপবৃত্তিসহ শিক্ষার মানোন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আরও বলেন, পরিবারের পাশাপাশি এলাকার শিক্ষাবিস্তারে কাজ করে যাচ্ছেন লোকমান হাকিম। শিক্ষার উন্নয়নে যারা কাজ করেন, সবাই তাদেরকে সম্মানের চোখে দেখেন। বর্তমানে এই ধরনের মানুষ পাওয়া সমাজে বিরল। তারই ফলশ্রুতিতে ২০১২ সালে বর্তমান সরকার লোকমান হাকিমকে প্রাইমারি স্কুল পরিচালনা কমিটিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের শ্রেষ্ঠ সভাপতি হিসেবে পুরস্কৃতও করেছেন। শিক্ষাকে প্রাধান্য দিয়ে সমাজ ও দেশের উন্নয়নে সকলকে এগিয়ে আসারও আহবান জানান তিনি।

এর আগে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রী পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্মিত লোকমান-নাহার ও লোকমান ভবন নামে দ্বিতলা বিশিষ্ট দুইটি ভবনের ফলক উন্মোচন করেন।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি লোকমান হাকিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপিতি ও সাবেক প্রতিমন্ত্রী এইচ এন আশিকুর রহমান, পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোজাফর আহমদ চৌধুরী টিপু, প্রাথমিকের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক মো. সুলতান মিয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাসেলুল কাদের, খলিল মীর ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা মীর আহমদ সওদাগর, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোতাহের বিল্লাহ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মহিম উদ্দিন।

বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা স্মৃতি বিশ্বাসের পরিচালনায় ও নির্দেশনায় আলোচনা সভার আগে শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।