ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টাকাওয়ালা নয় নীতিবান ছেলে দেখার আহ্বান নাছিরের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
টাকাওয়ালা নয় নীতিবান ছেলে দেখার আহ্বান নাছিরের বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: বিয়ের আগে টাকাওয়ালা ছেলের খোঁজ না করে নীতিবান ছেলে দেখে মেয়েকে বিয়ে দেওয়ার ‍আহ্বান জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, মেয়ের বিয়ে দেওয়ার সময় অনেকেই আছেন যারা শুধু ছেলের আয় কত, কেমন টাকাপয়সা আছে এসব খোঁজ নেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, ছেলের কর্মসংস্থান আছে কিনা সেটাও কনেপক্ষ অনেক সময় তদন্ত করেন না।

যে ছেলের ভালো আয় আছে, টাকাপয়সা আছে তাকেই মেয়ের অভিভাবক পাত্রস্থ করার সিদ্ধান্ত নেন। কিন্তু বিয়ের কিছুদিন যেতে না যেতেই ফাটল ধরছে সংসারে।
বিচ্ছেদের মতো ঘটনা অহরহ ঘটছে।

সোমবার (১৯ মার্চ) পিসি পার্ক কমিউনিটি সেন্টারে ২৫ নম্বর রামপুর ওয়ার্ডে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আয়োজিত সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকবিরোধী সমাবেশে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা শুধু টাকাওয়ালা ছেলে দেখে মেয়ের বিয়ে দিচ্ছি। সম্বন্ধ করছি। শুধু টাকা থাকলেই ছেলে পাস। তার আর কোনো চরিত্রগুণ বিবেচনা করা হচ্ছে না। ছেলে কীভাবে এত টাকা পয়সার মালিক হলো? সে কি কাজ করে? কোনো চাকরি-বাকরি করে কিনা ক্ষেত্রবিশেষে এ পরিচিতিও বাদ দেন অভিভাবক সমাজ। আর বিয়ের কিছুদিন যেতে না যেতেই ‘ফুলের মতো পবিত্র’ সেই ছেলের গুমর ফাঁস হয়ে যায়। স্বামী-স্ত্রীর মধ্যে দেখা দেয় ভুল বোঝাবুঝি। বাড়ে পারস্পরিক দূরত্ব। কাছের মানুষটি আস্তে আস্তে পর হয়ে ওঠে। স্বামীর অনৈতিক, অসামাজিক কর্মকাণ্ডের প্রতিবাদ করতে গেলে স্ত্রীকে নানাভাবে অপদস্ত করে স্বামী। অনেক সময় স্বামীর গোপন সন্ত্রাসী কার্যক্রম বা মাদক ব্যবসার প্রতিবাদ করতে গিয়ে স্ত্রীকে প্রতিনিয়ত নির্যাতনের শিকার হতে হচ্ছে। এমনি ভাবে ধীরে ধীরে মধুর দাম্পত্য সম্পর্ক একদিন বিষাদে পর্যবসিত হয়। ঘটে বিবাহ বিচ্ছেদ। আমাদের করপোরেশনে প্রতিদিন শত শত বিবাহ বিচ্ছেদের মামলা হচ্ছে।

তিনি বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের কারণে সমাজে অস্থিরতা সৃষ্টির পাশাপাশি পারিবারিক বন্ধনগুলো ভেঙে যাচ্ছে। মেয়র নির্বাচিত হওয়ার পর দেখলাম পারিবারিক সম্পর্কগুলো এখন আর আগের মতো টিকছে না। যা উন্নত সমাজ গড়ার ক্ষেত্রে অন্তরায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামপুর ওয়ার্ডের কাউন্সিলর এসএম এরশাদ উল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন রাজনীতিক নোমান আল মাহমুদ, চসিকের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর এইচএম সোহেল, বিজিএমইএর প্রথম সহ সভাপতি মঈনুদ্দিন আহমদ মিন্টু, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান।

নিয়াজ মোহাম্মদ আজাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন মহল্লা সর্দার আবদুল লতিফ, হোসেইন মেম্বার, শিক্ষিকা বখতেয়ারা বেগম, সমাজকর্মী রাধা রানী দেবী, সুমন দেবনাথ, সুজিত দাশ, আরেফিন সাকিব, রুবেল আহমদ বাবু, ইমরান আলী মাহমুদ, ডা. বিজন কান্তি নাথ, আমিনুল ইসলাম রুবেল, মাকসুদুর রহমান মাসুদ প্রমুখ।

'লাইফের গ্যারান্টি দিলে স্বামীর ঘরে ফিরে যাব'

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।