ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর জন্মদিনে চট্টগ্রামে বর্ণাঢ্য কর্মসূচি শুরু

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
বঙ্গবন্ধুর জন্মদিনে চট্টগ্রামে বর্ণাঢ্য কর্মসূচি শুরু জন্মদিনে ফুলেল শ্রদ্ধায় ভরে যায় চট্টগ্রামে শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধুর প্রতিকৃতি। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। জাতি যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে আজ দিবসটি উদযাপন করছে।

দিবসটি উপলক্ষে নগরীতে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে।

মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে শনিবার (১৭ মার্চ) সকালে দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং সকাল ১০টায় নগরীর রীমা কমিউনিটি কনভেনশন সেন্টারে শিশু–কিশোর সমাবেশ শুরু হয়েছে।

উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে ভোরে সংগঠন কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্যদান, কোরআনখানি–মিলাদ মাহফিল, সকাল সাড়ে ১০ টায় দোস্ত বিল্ডিংয়ের সংগঠন কার্যালয়ে আলোচনা সভা এবং পথশিশুদের মাঝে খাবার বিতরণ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮ টায় নগরভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টা ১০ মিনিট থেকে নগরভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত। সকাল সাড়ে ৮টায় থেকে ১১টা পর্যন্ত ডিসি হিল প্রাঙ্গণে শিশু–কিশোর সমাবেশ, জন্মদিনের কেক কাটা,  ফেস্টুন ও বেলুন উড়ানো, আলোচনা সভা, উপস্থিত বক্তৃতা, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বঙ্গবন্ধুর জন্মদিনে বর্ণাড্য র‌্যালী বের করে জেলা প্রসাশন ।  ছবি : উজ্জ্বল ধর /বাংলানিউজ

জেলা প্রশাসনের উদ্যোগে সকালে সার্কিট হাউস থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত আনন্দ র‌্যালি, শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কেক কাটা, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এছাড়া বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল ৮টায় জেলা শিশু একাডেমিতে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়াও শুক্রবার (১৬ মার্চ) জেলা প্রশাসন, শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে বিভিন্ন ক্যাটাগরিতে কুইজ, চিত্রাংকন, ৭ মার্চের ভাষণ, আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আমরা ক’জন মুজিব সেনা মহানগর শাখার উদ্যোগে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু সমাবেশ ও পুরস্কার বিতরণ। নগরীর মুসলিম হলে বিকেলে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ব্যুরো এডিটর তপন চক্রবর্তী ও চসিক কাউন্সিলর তারেক সোলেমান সেলিম। এছাড়াও শুক্রবার (১৬ মার্চ) নগরীর সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে সাহিত্যা, সাংস্কৃতিক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জন্বমদিনে চট্টগ্রামে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুলিশের স্যালুট প্রদান করা হয়।  ছবি উজ্জ্বল ধর/বাংলানিউজ

তিন বছরপূর্তি ও বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে ছোটদের সাংস্কৃতিক জগত শিশুমেলা ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করেছে জাতীয় শিশু দিবস উদ্‌যাপন ও শিশুমেলা সম্মাননা প্রদান অনুষ্ঠান। বিকেলে আলোচনা সভা, সম্মাননা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, মার্চ, ১৭, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।