ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চোখ ফেরাতেই চোখে পড়বে সাজ সাজ রব

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
চোখ ফেরাতেই চোখে পড়বে সাজ সাজ রব বিমানবন্দর সড়কে ‘ওয়েলকাম টু চিটাগং’র জন্য শ্রীকান্ত আচার্য তৈরি করছেন ম্যুরাল

চট্টগ্রাম: নিমতলায় টকটকে লাল আর সবুজের ক্রিকেট ভাস্কর্যগুলো এখন প্রতিনিধিত্ব করছে টিম বাংলাদেশের। মাঝখানে অযত্ন-অবহেলায় বিবর্ণ হয়ে পড়েছিল অনেক দিন। টাইগারপাসের ‘টাইগার’ তিনটিও রঙিন হয়ে উঠছে। প্রলেপ পড়ছে ওয়াসার মোড়ের ঘোড়াটির শরীর আর নিমতলার বিমানটিতে।

কর্ণফুলীর পাড়ঘেঁষে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর সড়কের চেহারাই বদলে গেছে। আলোচিত সেই তিন সেতুকে ঘিরে ব্যাপক সৌন্দর্যবর্ধনের কাজ চলছে।

সেতুর ওপর এলইডি লাইটিং মুগ্ধ করছে দেশ-বিদেশের অতিথিদের। সড়ক বিভাজকে থোকা সবুজ, রকমারি ফুল।
ফুটপাতের পাশেও বাহারি ফুলের মেলা।

এখানেই শেষ নয়, ড্রাইডকের পাশে তৈরি হচ্ছে ‘ওয়েলকাম টু চিটাগং’ শীর্ষক নতুন একটি স্থাপনা। যাতে থাকছে শিল্পী শ্রীকান্ত আচার্যের তৈরি ৬ ফুট দৈর্ঘ্য ও ৫ ফুট প্রস্থের তিনটি টাইলস ম্যুরাল। প্রথমটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। দ্বিতীয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার। শেষেরটি চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের।

বদলে গেছে বিমানবন্দর সড়ক ও সেতু।

এর বাইরে সার্কিট হাউস, এসএস খালেদ রোড, মেরিনার্স রোড থেকে শুরু করে প্রধান প্রধান সড়কগুলোর বিভাজক, ফুটপাত, সড়কদ্বীপগুলোতে চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। দিনরাত সমানে চলছে কাজ। চলছে চসিকের প্রকৌশল বিভাগের তদারকি।

‘ওয়েলকাম টু চিটাগং’ ম্যুরাল তৈরির কাজসহ বিমানবন্দর সড়ক এলাকার সৌন্দর্যবর্ধনের কাজ দেখভাল করছেন চসিকের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) সুদীপ বসাক। তিনি বাংলানিউজকে বলেন, মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে পুরো চট্টগ্রাম শহরকে গ্রিন ও ক্লিন সিটিতে পরিণত করতে চসিকের প্রকৌশল বিভাগ কাজ করছে। বিমানবন্দরের ১৫ নম্বর সেতু থেকে শুরু করে কিছু অংশের সৌন্দর্যবর্ধনের কাজ করেছে পিটুপি। বাকি কাজগুলো চসিকের অর্থায়নেই হচ্ছে।

অযত্ন-অবহেলায় বিবর্ণ হয়ে পড়া ক্রিকেটারদের ভাস্কর্য এখন নতুন রূপ পেয়েছে।

তিনি জানান, বিমানবন্দর সড়কের বিভাজক, সড়কদ্বীপ ও সড়কের পাশে আনুমানিক ৫ হাজার ফুল, ফল ও পাতাবাহারের চারা লাগানো হয়েছে। কিছু ফুল লাগানো হয়েছে মৌসুমি। মৌসুম শেষ হলে নতুন ফুলের চারা লাগানো হবে। যাতে নগরবাসী ও অতিথিদের চোখে বৈচিত্র্য ধরা পড়ে।  

ম্যুরাল প্রসঙ্গে তিনি বলেন, কালো নৌকার ওপর ম্যুরালগুলো থাকবে। ইতিমধ্যে কাঠামো তৈরি হয়ে গেছে। আজ (১৬ মার্চ) বৈরী আবহাওয়ার মধ্যেও সৌন্দর্যবর্ধনের কাজ চলমান রেখেছি। আমরা মঙ্গলবারের (২০ মার্চ) মধ্যে সব কাজ সম্পন্ন করতে।  

জামালখানের সেন্ট মেরি’স স্কুলের দেয়ালে শিল্পী শ্রীকান্ত আচার্যের তৈরি করা ২০ বরেণ্য বাঙালির টাইলস ম্যুরাল বেশ প্রশংসিত হয়েছে। এরপর তিনি ‍হাত দিয়েছেন কাজীর দেউড়ি থেকে আবদুল করিম সাহিত্যবিশারদ সড়কের মুখ পর্যন্ত নূর আহমদ সড়কে ৩৬ চট্টল মনীষীর টাইলসের ওপর লাইন ড্রয়িং ম্যুরাল তৈরিতে। কিন্তু মাঝখানে জরুরিভিত্তিতে করতে হচ্ছে ‘ওয়েলকাম টু চিটাগং’ ম্যুরালটি।

এ প্রসঙ্গে শিল্পী শ্রীকান্ত বাংলানিউজকে বলেন, মাত্র নয় দিনে ‘ওয়েলকাম টু চিটাগং’ ম্যুরালটির প্রাথমিক কাজ সম্পন্ন করেছি। টাইলস ভাঙতে স্টুডিওতে গভীর রাত পর্যন্ত কাজ করেছি। আশাকরি, রোববারের (১৮ মার্চ) মধ্যে ম্যুরালগুলো যথাস্থানে বসিয়ে দিতে পারব।

আগামী বুধবার (২১ মার্চ ) পটিয়া আদর্শ  উচ্চবিদ্যালয় মাঠে (কলেজ মাঠ) দক্ষিণ জেলা আওয়ামী লীগের জনসভায় আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

সৌন্দর্যবর্ধনের কাজ পরিদর্শন

শুক্রবার (১৬ মার্চ) সন্ধ্যায় বিমানবন্দর সড়ক ও সেতুর সৌন্দর্যবর্ধনের কাজ পরিদর্শন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, জেসিআই চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সভাপতি নিয়াজ মোর্শেদ এলিট, বর্তমান সভাপতি গিয়াস ফয়সাল, নির্বাহী প্রকৌশলী সুদীপ বসাক ও অসীম বড়ুয়া উপস্থিত ছিলেন।

এ সময় মেয়র কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাকি কাজ নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করার তাগিদ দেন।        

  

এবার ৩৬ 'চট্টল মনীষী'র ম্যুরাল হবে জামালখানে

৫৬০ বর্গফুটে ২০ মনীষীর টাইলস ম্যুরাল শ্রীকান্তের​

২০ 'বরেণ্য বাঙালি'র টাইলস ম্যুরাল উদ্বোধন

জামালখানে ৫৭০ বর্গফুটের পোড়ামাটির ম্যুরাল উদ্বোধন

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮ 

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।