ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কালাচাঁদ ঠাকুর বাড়িতে বার্ষিক মহোৎসব

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
কালাচাঁদ ঠাকুর বাড়িতে বার্ষিক মহোৎসব কুষ্টিয়ার লালন শিল্পীদের পরিবেশনা

চট্টগ্রাম: বোয়ালখালী উপজেলার পোপাদিয়ার ঐতিহ্যবাহী শ্রীশ্রী কালাচাঁদ ঠাকুর বাড়িতে বার্ষিক মহোৎসব অনুষ্ঠিত হয়েছে। মহোৎসব উপলক্ষে ঠাকুরবাড়ি প্রাঙ্গণে তিন দিনব্যাপী নানান ধর্মীয় কর্মসূচি পালন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল ‘শ্রীশ্রীমদ্ভাগবত গীতা ও চণ্ডিপাঠ, শ্রীশ্রী ঠাকুরপূজা, ভোগ-আরতি, ষোড়শপ্রহরব্যাপী হরিণাম সংকীর্ত্তন, ভক্তিমূলক গান, মহানামযজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, স্থানীয় ও কুষ্টিয়ার লালন শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বার্ষিক মহোৎসবের প্রথম দিন সন্ধ্যায় কুষ্টিয়ার লালন শিল্পী বিনোদিনী রায় প্রকাশ তৃপ্তি বাউল ও মিজানুর রহমান ভুট্টো বাউল গান গেয়ে উপস্থিত ভক্তদের মাতিয়ে তোলেন।

ধর্মীয় সংগীত পরিবেশন করেন শিল্পী খোকন মজুমদার রাজিব, ঐশী দে, প্রিয়ন্তী আচার্য, অবন্তী আচার্য, কেতকী, পূজা, শ্রাবন্তী, তন্নী, ইতি, মনীষা, চম্পা, পূর্বা, সাথী, ঝুম্পা, পুষ্পিতা, উর্মি, সোনিয়া, সঞ্চিতা, বিপ্রহী, জয়ন্তী, অতশী, লাবন্য, অর্পিতা, প্রিয়ন্তী, পার্থ, দুর্জয়, তুষ্টি, ইতু, সেতু, মেঘলা, জয়িতা, অনিতা, আরাধ্যা, নোবেল, রাসেল প্রমুখ।

মহিষাশুর মর্দিনী-নৃত্য পরিবেশন করেন শিল্পী নিতু, টানিশা, ইতি, কলি, তুলি, উর্মি, পায়েল ও নন্দিনী।

তিনদিনের মহোৎসবে কীর্তন পরিবেশন করেন ভোলা জেলার রামকৃষ্ণ সম্প্রদায়, মাদারীপুরের আদি গীতাঞ্জলী সম্প্রদায়, চট্টগ্রামের গুরু দক্ষিণা সম্প্রদায়, কক্সবাজারের সচ্চিদানন্দ সম্প্রদায় এবং ভোলার মা বিশাকা অষ্ট সখি।   

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।