ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জলাবদ্ধতা নিরসনে নেদারল্যান্ডের সহযোগিতার আশ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
জলাবদ্ধতা নিরসনে নেদারল্যান্ডের সহযোগিতার আশ্বাস জলাবদ্ধতা নিরসনে নেদারল্যান্ডের সহযোগিতার আশ্বাস

চট্টগ্রাম: মহানগরের জলাবদ্ধতা নিরসনসহ বর্জ্য ব্যবস্থাপনা ও সেনিটেশনে সহযোগিতা করতে নেদারল্যান্ড সরকারের আগ্রহের কথা জানিয়েছেন নেদারল্যান্ডস দূতাবাসের হেড অব ইকনোমিক অ্যাফেয়ার্স অ্যান্ড ডেভেলাপমেন্ট কো-অপারেশন অফিসার জেরোইন স্টীগস।

বৃহস্পতিবার (১৫ মার্চ) বিকেলে নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সাথে মতবিনিময়কালে এসব কথা জানান তিনি।

বিদেশি বিনিয়োগ আকর্ষণে ব্যবসা ও বিনিয়োগ প্রক্রিয়া সহজীকরণ এবং পরিবেশবান্ধব শিল্পায়নকে অগ্রাধিকার দেয়ার আহবান জানিয়ে জেরোইন স্টীগস বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ ঘটতে যাচ্ছে।

পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় আগাম প্রস্তুতি গ্রহণ ও পণ্য বহুমূখীকরণের উপরও গুরুত্বারোপ করেন তিনি।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে বিশ্বে অনেক দেশের জন্য উদাহরণে পরিণত হয়েছে।

এ ধারা অব্যাহত রাখতে সরকার দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে টেক্স হলিডেসহ নানা সুযোগ-সুবিধা প্রদান ও ওয়ান স্টপ সার্ভিস সম্বলিত বিশেষায়িত শিল্পাঞ্চল গড়ে তুলছে।

নেদারল্যান্ডস সীমিত কিছু খাতে বিনিয়োগ করছে উল্লেখ করে চেম্বার সভাপতি বিনিয়োগ সম্প্রসারণে পার্বত্য চট্টগ্রামে বিপুলভাবে উৎপাদিত আম, কাঁঠাল, আনারস, পেয়ারা ইত্যাদি কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ, চামড়া, পাটজাত পণ্য ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতে যৌথ উদ্যোগের আহবান জানান। এছাড়াও নেদারল্যান্ডসের বিশেষজ্ঞ ও কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে চট্টগ্রাম বন্দর সম্প্রসারণে বে-টার্মিনাল নির্মাণে বিনিয়োগের অনুরোধ জানান মাহবুবুল আলম।

নেদারল্যান্ডস সরকার কর্তৃক প্রদত্ত কর্ণফুলী বেইলী ব্রিজের জন্য ধন্যবাদ জানিয়ে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ জলবায়ু মোকাবেলায় সহযোগিতা প্রত্যাশা করেন। পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সমর্থন অব্যাহত রাখার প্রতিও আহবান জানান তিনি।

মতবিনিময়কালে চেম্বার পরিচালক একেএম আক্তার হোসেন ও অঞ্জন শেখর দাশ, দূতাবাসের ইকনোমিক এ্যাফেয়ার্সের সিনিয়র অ্যাডভাইজার মুন্নুজান খানম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।