[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

স্বর্ণের গহনার মান যাচাইয়ে ‘হলমার্ক’ চালু চট্টগ্রামে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৩ ১২:৩৫:৫৩ পিএম
স্বর্ণের গহনার মান যাছাইয়ে ‘হলমার্ক’ চালু চট্টগ্রামে

স্বর্ণের গহনার মান যাছাইয়ে ‘হলমার্ক’ চালু চট্টগ্রামে

চট্টগ্রাম: স্বর্ণের অলংকারের বিশ্বমান নিশ্চিত করতে চট্টগ্রামে চালু হয়েছে ‘হলমার্ক’। মালয়েশিয়া থেকে আনা জার্মানি মেশিনের সাহায্যে স্বর্ণালংকার পরীক্ষার পর সঠিক মান খোদাই করে দেওয়া হবে সিল।

নগরীর হাজারী লেনের মুখে কেসি দে সড়কের সিসি সেন্টারে গোল্ড টেস্টিং ল্যাবে মিলবে এ হলমার্ক। সোমবার (১২ মার্চ) রাতে আনুষ্ঠানিকভাবে ল্যাবটি উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি চট্টগ্রাম শাখার সভাপতি মৃণাল কান্তি ধর, সাধারণ সম্পাদক স্বপন চৌধুরী, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন প্রমুখ।

মেয়র বলেন, হলমার্ক মেশিন এখন সময়ের দাবি।  চট্টগ্রামে হলমার্ক মেশিন স্থাপনের ফলে এখন সাধারণ মানুষ স্বর্ণালঙ্কার কেনার পর যাচাই করতে পারবেন। এতে জনসাধারণ আর প্রতারিত হবেন না। এর সাহায্যে কত ক্যারেটের স্বর্ণ পেয়েছেন তা নিশ্চিত হতে পারবেন।  গোল্ড টেস্টিং রিপোর্ট ক্রেতাদের জন্য সহায়ক হবে।

এ ল্যাব চট্টগ্রামে পুলিশ ও বাংলাদেশ ব্যাংক অনুমোদিত একমাত্র স্বর্ণ পরীক্ষাগার দাবি করে প্রতিষ্ঠানের মালিক কাঞ্চন ধর বাংলানিউজকে জানান, স্বর্ণের গুণগতমান নিশ্চিত হতে বিশ্বজুড়ে হলমার্ক স্বীকৃত।  এমআরআই মেশিনের মতো গোল্ড স্ক্যান করে, এসিড টেস্ট করে, ম্যানুয়াল চেক করে আমরা স্বর্ণালংকারের ওপর স্টাম্পিং করে দেব।  এর জন্য নামমাত্র ফি দিতে হবে আগ্রহী ব্যক্তি বা জুয়েলার্সকে। 

তিনি জানান, হলমার্ক চিহ্নযুক্ত অলংকারে স্টাম্পিং করা থাকবে কত ক্যারেট, প্রস্তুতকারক কারা, জুয়েলার্সের নাম ইত্যাদি।  ৫-৭টি ইউনিট মিলে পুরো ল্যাব।  স্থাপনাসহ ল্যাবে সব মিলে খরচ পড়েছে কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮  

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa