[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৪ জুন ২০১৮

bangla news

চারুশিল্পী সম্মিলনের বসন্ত উৎসব

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১২ ১১:২১:৪৩ এএম
চারুশিল্পী সম্মিলনের বসন্ত উৎসব

চারুশিল্পী সম্মিলনের বসন্ত উৎসব

চট্টগ্রাম: ‘চির যৌবন হে বসন্ত করি আহবান’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বসন্তের আলোকছটায় উদ্ভাসিত শিল্পকলা একাডেমি। রোববার (১১ মার্চ) নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চট্টগ্রাম আয়োজিত এবারের বসন্ত বসন্ত উৎসবটি ছিল রঙের ফোয়ারায় পরিপূর্ণ।

মন, প্রকৃতি, মূল মঞ্চেও রং এবং পুরো শিল্পকলা প্রাঙ্গণজুড়ে। মানুষে মানুষে এতো সুন্দর মেলবন্ধন চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন দিতে পেরেছে যা অভাবনীয়। রংতুলির কারবার নিয়ে থাকা এ মানুষগুলো যখন কোনো অনুষ্ঠানের আয়োজন করে তখন তাতে থাকে সুন্দরের মহিমার অপরূপ ছোঁয়া। যার স্পষ্ট ছাপ রয়ে যায় মঞ্চসজ্জায়ও। বসন্ত যে বাঙালির জীবনে এত বেশি বাঙময় হয়ে আছে তা সত্যিই অতুলনীয়।

সম্মিলনে স্বরচিত কবিতা পাঠে অংশ নেন খালিদ হাসান, ওমর কায়সার, আশীষ সেন, জিল্লুর রহমান, এজাজ ইউসুফী, রবিন ঘোষ, সাথী দাশ, রিজোয়ান মাহমুদ, ভাগ্যধন বড়ুয়া, জিন্নাহ চৌধুরী, আকতার হোসেন, হোসাইন কবির, পুলক পাল, সাজিদুল হক, শাহিদ হাসান, শাহিদ আনোয়ার, রোমেনা আফরোজ, সারাফ নাওয়ার, সাফায়াত খান, মনিরুল মনির, নূরজাহান ভুঁইয়া ও বিজন মজুমদার।

গানে গানে সুর ছড়িয়ে দিলেন শিল্পী শ্রেয়সী রায়, অনিতা রায় ও কবরী দাশ।

‘আজ জোসনা রাতে সবাই গেছে বনে’, ‘যদি তারো নাই চিনি গো’ পরপর রবি ঠাকুরের এই দুটি গানে প্রাঙ্গণজুড়ে সুরের আবেশ ছড়িয়ে দিলেন শিল্পী শ্রেয়সী রায়। এরপরেই মঞ্চে আসেন শিল্পী অনিতা রায়। শুরুতেই রবীন্দ্রসংগীত ‘হার মানা হার’ পরিবেশন করেন তিনি। পরবর্তীতে ‘আমি শুনেছি সেদিন তুমি, সাগরের ঢেউয়ে চেপে, নীল জল দিগন্ত ছুঁয়ে এসেছো’ মৌসুমী ভৌমিকের জনপ্রিয় গানটি পরিবেশন করেন তিনি।

লোকগান পরিবেশন করেন ডা. দীপংকর দে। আধুনিক গান পরিবেশন করেন আসাদুর রহমান ও আমন্ত্রিত শিল্পী হিসেবে গান করেন টিকে তারেক। এ ছাড়া বসন্তকে ঘিরে নৃত্য পরিবেশন করে ‘নৃত্যানন্দ’। পরিচালনায় ছিলেন রাজশ্রী।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী ফারুক তাহের ও মৌসুমী চক্রবর্তী। 

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa