ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কবিতার পংক্তি’ সমাজ পরিবর্তনের শক্তি রাখে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
‘কবিতার পংক্তি’ সমাজ পরিবর্তনের শক্তি রাখে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কবিতার পংক্তিতে লুকানো ভাব ও উপাদান সমাজ পরিবর্তন করার শক্তি রাখে বলে মন্তব্য করেছেন বরেণ্য ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হক। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের রজতজয়ন্তী ও দ্বি-বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নগরীর জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে ‘আনন্দ সুন্দরের অণিবার্য সত্য কবিতা’ শিরোনামে সভায় ড. মাহবুবুল হক বলেন, অতীতেও নানা সংকট থেকে উত্তোরণে কবিতা হাতিয়ার হিসেবে কাজ করেছে। দেশের বর্তমান নৈরাজ্য ও সংকটময় পরিস্থিতি থেকে উত্তোরণে আবৃত্তিশিল্পীদের সামনে বিশেষ ভূমিকা রাখতে হবে।
  
সম্মিলিত আবৃত্তি জোটের সভাপতি অঞ্চল চৌধুরীর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন জোটের নব নির্বাচিত সাধারণ সম্পাদক সম্পাদক মো. মছরুর হোসেন।
 
কথামালায় অংশ নেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু এবং সম্মিলিত আবৃত্তি জোটের সহ-সভাপতি প্রণব চৌধুরী।
 
কবিতা পাঠ করেন কবি মহিবুল আজিজ, রিজোয়ান মাহমুদ, জিল্লুর রহমান এবং মোজাম্মেল মাহমুদ। রিয়াজুল কবির, এনি গুহ ও আশিক আরেফিনের সঞ্চালনায় বৃন্দ আবৃত্তি পরিবেশন করে উচ্চারক আবৃত্তি কুঞ্জ, স্বপ্নযাত্রী এবং স্বদেশ আবৃত্তি সংগঠন।
 
দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন মো. রাশেদ, অর্পিতা ভদ্র, কাকন আইচ, আরমান হাফিজ। একক পরিবেশনায় ছিলেন মিলি চৌধুরী, বনকুসুম বড়ুয়া, মালবিকা সিথি, সুজয় দে, সিফাত সোহেলী, সেজুতি বড়ুয়া, জান্নাতুন নাইম, মাহিয়া পারভীন, এনি চৌধুরী, শ্রাবণী দাশ, শাবমিন মুস্তারী এবং রেহেনা আক্তার এনি।
 
জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় তিনদিনব্যাপী এ আবৃত্তি উৎসবে অংশগ্রহণ করেন জোটভূক্ত সংগঠন বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, মুক্তধ্বণি আবৃত্তি সংগঠন, তারুণ্যের উচ্ছ্বাস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, দৃষ্টি চট্টগ্রাম, অঙ্গন চবি, শব্দনোঙর আবৃত্তি সংগঠন, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, স্বপ্নযাত্রী, চট্টগ্রাম আবৃত্তি একাডেমি, স্বদেশ আবৃত্তি সংগঠন, সন্দীপনা আবৃত্তি বিভাগ এবং প্রমিতি সাংস্কৃতিক একাডেমির শিল্পীবৃন্দ।
 
বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
 
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।