ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সব সেবায় বন্দরের আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
সব সেবায় বন্দরের আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহ্বান ফাইল ছবি

চট্টগ্রাম: জাতীয় অর্থনীতির বিষয় বিবেচনা করে বন্দর প্রদত্ত সকল ধরণের সেবার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

সম্প্রতি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে পাঠানো এক চিঠিতে ভ্যাট প্রত্যাহারের পাশাপাশি ১৯৯১ সালের মূল্য সংযোজন কর বিধি ১৮(ঙ) বাতিলের আহ্বানও জানিয়েছেন তিনি।

চিঠিতে মাহবুবুল আলম বলেন, ভ্যাট আরোপ করা হলে বন্দর ব্যবহারকারীদের সামগ্রিক ব্যয় বেড়ে যাবে।

এর বিরূপ প্রভাব পড়বে ভোক্তা সাধারণের উপর। এর আগে ট্রেড লাইসেন্স, আইআরসি এবং ইআরসি ইস্যু ও নবায়নের ক্ষেত্রে মূল্য সংযোজন কর আরোফে ফলে নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং টেকসই করার ক্ষেত্রে অন্যতম বাধা হিসেবে চিহ্নিত হয়েছে।
সে কারণে বিবিধ ফি, রয়্যালটি, চার্জ ইত্যাদি ক্ষেত্রে উৎসে মূল্য সংযোজন কর কর্তন ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অন্তরায় হিসেবে বিবেচিত।

গত কয়েক বছরে ব্যবসায় ব্যয় কয়েকগুন বেড়েছে এবং রপ্তানি আয়ও লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে আছে। এ অবস্থায় বন্দর ব্যবহারে বাড়তি ব্যয় যোগ হলে ব্যবসায়ীদের উপর নতুন করে চাপ সৃষ্টি হবে। এতে উৎপাদন খরচ বৃদ্ধি পাবে, এর প্রভাব জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য অর্থাৎ ভোক্তা সাধারণের উপর বর্তাবে বলেও চিঠিতে উল্লেখ করেন চেম্বার সভাপতি।   

বাণিজ্যিক কার্যক্রমকে সহজতর করার মাধ্যমে দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করতে যেখানে কস্ট অফ ডুয়িং বিজনেস কমিয়ে আনার জন্য প্রতিনিয়ত প্রচেষ্টা চালানো হচ্ছে, সে মুহূর্তে বন্দরের প্রদত্ত সকল সেবার উপর ভ্যাট আরোপ করা যুক্তিসঙ্গত ও সমীচীন নয় বলে চেম্বার সভাপতি মাহবুবুল আলম মনে করেন।

বাংলাদেশ সময়: ২১০১ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।