ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জলবায়ু পরিবর্তন-বৈশ্বিক উষ্ণায়নের ‘ঝুঁকি’তে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
জলবায়ু পরিবর্তন-বৈশ্বিক উষ্ণায়নের ‘ঝুঁকি’তে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন-বৈশ্বিক উষ্ণায়নের ‘ঝুঁকি’তে বাংলাদেশ

চট্টগ্রাম: জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নে বাংলাদেশও ঝুঁকির তালিকা রয়েছে উল্লেখ করে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, ‘তবে যতটা না ঝুঁকির মধ্যে আছে তার চেয়ে অনেক বেশি আতঙ্ক তৈরি করা হচ্ছে।’

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চুয়েটের পুরকৌশল বিভাগ ও সেন্টার ফর রিভার, হারবার অ্যান্ড ল্যান্ডস্লাইড রিসার্চ (সিআরএইচএলএসআর) এর যৌথ উদ্যোগে ‘ইএনএসও অ্যান্ড ক্লাইমেট ভ্যারিয়েবিলিটি চেঞ্জ: গ্লোবাল পারস্পেক্টিভ অ্যান্ড এ্যা লুক ব্যাক এট-২০১৭’ শীর্ষক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চুয়েটের পুরকৌশল ভবনের সেমিনার কক্ষে ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়।

এ বিষয়ে প্রয়োজনীয় গবেষণা ও বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রয়োজন।

এক্ষেত্রে পুরকৌশলীদের এগিয়ে আসতে হবে।

আয়োজিত এই সেমিনার জলবায়ু পরিবর্তন  ও তার পরিবর্তিত প্রভাবের বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেবে বলেও জানান উপাচার্য।

সেমিনারে কি-নোট স্পিকার হিসেবে মূল বক্তব্য উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক এবং যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্যাসিফিক ইএনএসও অ্যাপ্লিকেশন্স ক্লাইমেট সেন্টারের প্রধান গবেষণা বিজ্ঞানী ড. মো. রাশেদ চৌধুরী।

সিআরএইচএলএসআর’র চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রহমান ভূঁইয়া।

পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামানের ‍সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।